Home রাজনীতি মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ সমাবেশ করেছে বাম জোট

মুখে কালো কাপড় বেঁধে বিক্ষোভ সমাবেশ করেছে বাম জোট

25

স্টাফ রিপোটার: বাম গণতান্ত্রিক জোটের সমাবেশে নির্বাচন কমিশন কর্তৃক আগামী ৭ জানুয়ারি পর্যন্ত নির্বাচনে অংশ না নেওয়া দলগুলির সভা-সমাবেশের ওপর সংবিধানবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়ে বক্তারা বলেন, দেশে জরুরি অবস্থা ছাড়া এধরনের নিষেধাজ্ঞা সংবিধান বিরোধী। নেতৃবৃন্দ বলেন, এই নিষেধাজ্ঞা দেওয়ার অধিকার নির্বাচন কমিশনের বা কোন সংস্হারই নেই। দেশবাসী এই গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাখান করেছে উল্লেখ করে নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।
আজ ২২ ডিসেম্বর শুক্রবার দেশব্যাপী প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে ঢাকায় সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন বাম জোটের সমন্বয়ক ও বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ। বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ’র সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাসদ মার্ক্সবাদীর নেতা ডা. জয়দীপ ভট্টাচার্য, বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আব্দুল আলী। সমাবেশ পরিচালনা করেন বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগের কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম।
সভায় নেতৃবৃন্দ নির্বাচন কমিশনকর্তৃক গত ১৮ ডিসেম্বর থেকে আগামি ৭ জানুয়ারি ২০২৪ নির্বাচন পর্যন্ত নির্বাচনে অংশ না নেওয়া দলগুলির সভা-সমাবেশ, মিছিলের মতো গণতান্ত্রিক কর্মসূচি করতে না দেওয়ার যে ষড়যন্ত্র করছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। নেতৃবৃন্দ বলেন, ভোট চাওয়ার যেমন অধিকার আছে, ভোটে না যাওয়ার এবং তা বয়কট করার ও জনগণকে ভোট বর্জনের আহŸান জানানোর অধিকার রাজনৈতিক দলগুলোর রয়েছে। নির্বাচন কমিশন সে অধিকার খর্ব করেছে। তাদের কথায় মনে হয় সভা সমাবেশ করা রাজনীতি আর নির্বাচন রাজনৈতিক বিষয় না। নেতৃবৃন্দ বলেন, সরকার ও কমিশন নির্বাচনের আগে পরে ১৩ দিন সেনাবাহিনী মাঠে থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে কিন্তু জরুরি অবস্থা ঘোষণা ছাড়া এত দীর্ঘ সময় সেনা বাহীনিকে মাঠে রাখা যায় না। একটি সরকারের অধীনে নির্বাচনকালীন সময়েতো নয়ই। সরকার বেনামে জরুরি অবস্থা জারি রেখে জনগণের মতামতকে তুয়াক্কা না করে আবার যেকোনভাবে ক্ষমতায় যেতে চায়। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আজ মুখে কালো কাপড় বেধে বিক্ষোভ করছি। প্রহসনের নির্বাচনের বয়কট করার জন্য জনগণের কাছে যাচ্ছি, যাব। ইতিমধ্যে সরকারদলীয় লোকজন আমাদের বাধা প্রদান ও লিফলেট ছিনিয়ে নিয়েছে। একতরফা নির্বাচন করলে দেশে যে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে তা সামাল দেয়ার ক্ষমতা সরকারের নাই ।