Home জাতীয় বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠায় মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকা ছিল...

বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠায় মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকা ছিল অনন্য–স্পীকার

32

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠায় মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকা ছিল অনন্য। স্বাধীনতা সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছায়াসঙ্গী হিসেবে অনুপ্রেরণা যুগিয়েছেন তিনি।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব এঁর ৯১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে স্পীকার তাঁর নিজ নির্বাচনী এলাকা ২৪ রংপুর-৬ এর অধীন পীরগঞ্জ উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন। এসময় স্পীকার সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠান উদ্বোধন করেন।

স্পীকার বলেন, একজন নারীও যে অদম্য সাহস ও রাজনৈতিক প্রজ্ঞার অধিকারী হতে পারে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব তাঁর উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি নিজেই রাজনৈতিক ক্ষমতায়নের এক অনন্য উদাহরণও বটে। তিনি তাঁর তীক্ষ্ণ বুদ্ধি ও মেধা দিয়ে বঙ্গবন্ধুর কারাগারে অবস্থানকালীন সময়ে এদেশের আন্দোলন সংগ্রামকে ধরে রাখতে ও ছাত্রলীগকে এগিয়ে নিতে কাজ করে গেছেন। তিনি বঙ্গবন্ধুর দর্শনকে বিশ্বাস করতেন বলেই বঙ্গবন্ধু যেন নির্বিঘ্নে দেশের জন্য ও মানুষের জন্য কাজ করতে পারেন সে ব্যাপারে সর্বদা সচেষ্ট থেকেছেন।

স্পীকার আরও বলেন, বঙ্গমাতা বাঙালী জাতির মুক্তির জন্য স্বতন্ত্রভাবে কাজ করেছেন এবং জাতীয় সংকটময় সময়ে জাতির পিতা বঙ্গবন্ধুকে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা দিয়েছেন। তিনি তাঁর তীক্ষ্ণ রাজনৈতিক প্রজ্ঞাবলেই বিশ্বাস করতেন যে, বঙ্গবন্ধুকে বাংলার মানুষই মুক্ত করে আনবে, তাই তিনি বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্ত না হতে পরামর্শ দিয়েছিলেন। বঙ্গমাতার মতো একজন অনন্য গুণে গুণান্বিত নারীর অবদানের কথা স্মরণ করে আমাদের দেশের নারী সমাজকে এগিয়ে যাবার আহবান জানান তিনি।

পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রাণী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে পীরগঞ্জ পৌরসভার মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীম, পীরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডলসহ স্থানীয় নেতৃবৃন্দ গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও উপজেলা সরকারি অফিসসমূহের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।