Home জাতীয় ১১৭৭টি আইন নিয়ে বাংলাদেশ কোড প্রকাশ

১১৭৭টি আইন নিয়ে বাংলাদেশ কোড প্রকাশ

24

ডেস্ক রিপোর্ট : চলতি ২০২৩ সালের ১৭ ডিসেম্বর পর্যন্ত দেশে প্রচলিত আইনের মোট সংখ্যা এক হাজার ২০০টি। এর মধ্যে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত বলবৎ থাকা ১ হাজার ১৭৭টি প্রচলিত আইন যুক্ত করে ‘বাংলাদেশ কোড’ এবং ‘বাংলাদেশ কোড-এর সূচিপত্র’ শীর্ষক গ্রন্থ প্রকাশ করেছে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ।
লাল-সবুজের প্রচ্ছদে ‘বাংলাদেশ কোড’ এবার ৪৭ খণ্ডে প্রকাশ করা হয়েছে। ২০১৪ সাল পর্যন্ত প্রচলিত সব আইন নিয়ে সর্বশেষ ২০১৬ সালে ৪২ খণ্ডে বাংলাদেশ কোড প্রকাশ করা হয়েছিল। এবার প্রকাশিত বাংলাদেশ কোডে চলতি বছর ৩১ মার্চ পর্যন্ত হওয়া ১ হাজার ১৭৭টি প্রচলিত আইন যুক্ত করা হয়েছে।
বাংলাদেশ লজ (রিভিশন অ্যান্ড ডিক্লেয়ারেশন) অ্যাক্ট-১৯৭৩ এর ৬ ধারা অনুযায়ী দেশে প্রচলিত সব আইনসমূহ একত্রিত করে বই আকারে প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। এই বইটিই ‘বাংলাদেশ কোড’। এই আইনি বাধ্যবাধকতা প্রতিপালনে গত বছরের সেপ্টেম্বরে আইনমন্ত্রী আনিসুল হকের নির্দেশে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এযাবৎকালের সব প্রচলিত আইন একত্রিত করে হালনাগাদ বাংলাদেশ কোড প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছিল।
প্রসঙ্গত, ১৯৮০ সালে প্রথম বাংলাদেশ কোড প্রকাশ করা হয়েছিল। তবে ওই বছর ১১ খণ্ডে প্রকাশ করা ওই বইয়ে ১৯৩৮ সাল পর্যন্ত প্রচলিত আইনসমূহ ছিল। এরপর ২০০৬ সালে ৩৮ খণ্ডে এবং ২০১৬ সালে ৪২ খণ্ডে প্রকাশ করা হয়েছিল বাংলাদেশ কোড। স্বাধীনতার পর এবারই প্রথম প্রচলিত সব আইন হালনাগাদসহ বাংলাদেশ কোড প্রকাশ করা হচ্ছে।