Home সাহিত্য ও বিনোদন মুজিব শত বর্ষের আলোচনায় ‘মহানায়ক’

মুজিব শত বর্ষের আলোচনায় ‘মহানায়ক’

55

কাজী শাহীন: বঙ্গবন্ধুকে নিয়ে ‘মহানায়ক’ শিরোনামের গানটি সাম্প্রতিক সময়ে আলোচিত হয়ে উঠেছে। গীতিকার মঞ্জুর উল আলম চৌধুরীর আশা তার এই গানটি একদিন কোটি মানুষের হৃদয়ে আসন করে নেবে ও আগামী প্রজন্ম দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হবে।মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে গান লেখায় হাত দেন মঞ্জুর উল আলম চৌধুরী।২০১৯ সালের অক্টোবরে তিনি জাতির পিতাকে নিয়ে লিখেন এ কালজয়ী গান ‘মহানায়ক’। ‘মহানায়ক’ গানটি ২০২১ এর ডিসেম্বরে প্রকাশ পায় জিসিরিজের ব্যানারে।এই গানের সুরকার রাজেশ ও শিল্পী মিজান।

হাজারবছরের শ্রেষ্ঠবাঙালিজাতিরপিতা বঙ্গবন্ধুশেখমুজিবুররহমানকেনিয়েমানুষেরভালোবাসা ও আবেগ-অনুভ‚তিনিয়েবিভিন্নসময়েবহুগানপ্রকাশিতহয়েছে। সেই সব গানে উঠে এসেছে বঙ্গবন্ধুর বন্দনা, তারবীরত্ব আরনেতৃত্বেরগল্প।‘মহানায়ক’গানটিরপ্রতিটিশব্দে বঙ্গবন্ধুর প্রতিগভীরশ্রদ্ধা,ভালোবাসা ও কৃতজ্ঞতানিবেদনের বিষয়টি স্পষ্ট।
মঞ্জুরউলআলম চৌধুরী, পেশায়যন্ত্র প্রকৌশলী, দশম বিসিএসেরমাধ্যমে তিনি যোগ দেন সিভিলসার্ভিসে। বর্তমানেবাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালকের দায়িত্ব পালনকরছেন। রংপুর জেলারমিঠাপুকুর থানাররানীপুকুরইউনিয়নেরতাজনগরগ্রামে এক সম্ভ্রান্তপরিবারেপহেলাজুন ১৯৬৪ সালেতারজন্ম। স্কুলশিÿক ও সমাজসেবকবাবা মোঃরইছউদ্দিন চৌধুরী ও মা বেগম জোবেদাখাতুনেরসংসারেআটভাইবোনেরমধ্যে তারঅবস্থানসাত।