Home সারাদেশ ভোলায় জেলে ট্রলার ডুবিতে নিখোঁজ ৮ জেলের সন্ধান এখনো মেলেনি, জেলে পরিবারে...

ভোলায় জেলে ট্রলার ডুবিতে নিখোঁজ ৮ জেলের সন্ধান এখনো মেলেনি, জেলে পরিবারে উদ্বেগ-উৎকণ্ঠা

36

কামরুজ্জামান শাহীন,ভোলা॥ ভোলার চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচার ঢালচরের বঙ্গোপসাগর মোহনায় ঝড়ের কবলে পড়ে ১৩ জেলে নিয়ে মাছ ধরা ট্রলার ডুবির ঘটনায় নিখোঁজ ৮ জেলের সন্ধান এখনো মেলেনি। এ অবস্থায় ওইসব জেলের পরিবার ও স্বজনদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা বিরাজ করছে।
ওই ট্রলার ডুবির পরপরই সাগরে থাকা নোয়াখালীর হাতিয়া ঘাটের অপর ট্রলারের জেলেরা ৫ জেলেকে জীবিত উদ্ধার করলেও আজ বৃহস্পতিবার এ সংবাদ লেখা পর্যন্ত ৮ জেলের সন্ধান এখনো মেলেনি বলে চরমানিকা কোষ্টগার্ড কন্টেজেন্ট কমান্ডার অলিউল্লাহ জানান।
উদ্ধারকৃত জেলেরা হলেন-ইউসুফ মাঝি (৫০), ফজলু (৫০), রিপন (৩০), রাসেল (২২) ও বেল্লাল (৬০)। তাদের মধ্যে ইউসুফ মাঝি ও রিপনের বাড়ি দক্ষিণ আইচা থানার চর মানিকা ইউনিয়নে, রাসেল ও বেল্লালের বাড়ি লালমোহন উপজেলার কালমা ইউনিয়নে, ফজলুর বাড়ি চরফ্যাশন উপজেলার আবুবক্কর পুর ইউনিয়নে। ইউসুফ মাঝি ও ফজলু বর্তমানে চরফ্যাশন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। বাকীরা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাড়ি চলে গেছেন।
ঘাটের জেলেদের অভিযোগ, জেলে ট্রলার ডুবির ঘটনার পর নিখোঁজ জেলেদের উদ্ধারে মৎস্য বিভাগের কোন কর্তকর্তাদের উদ্ধার অভিযানে দেখা যায়নি।
মঙ্গলবার রাত ৮ টায় ঢালচরের দক্ষিণে পায়রা বন্দরের অদুরের সাগর মোহনায় এ ট্রলার ডুবির ঘটনা ঘটে।
নিখোঁজ জেলেরা হলেন, মো. রাসেল (৩০), মো. ইসমাইল (৩২), মো. তছির (৩৭), মো. জুয়েল (৪০), মো. মন্নান (৩৫), আব্দুর রহমান (৩৮), নজরুল ইসলাম (৩৩) ও হারুন (৩৬)। নিখোঁজ জেলেরা চরফ্যাশন উপজেলার জাহানপুর, ঢালচর ও চর মানিকা ইউনিয়নের বিভিন্ন গ্রামের বাসিন্ধা বলে জানাগেছে।
উদ্ধারকৃত জেলেরা জানান , ঘটনার দিন মঙ্গলবার বিকালে ঢালচর ঘাটের ইউসুফ মাঝির মাছ ধরা ট্রলার ১৩ জেলে নিয়ে গভীর সমুদ্রে ইলিশ শিকারে যান। জাল পেতে অপেক্ষায় ছিলেন তারা। হঠাৎ ঝড় শুরু হলে জাল টেনে তীরে ফেরার পথে ঝড়ের কবলে পড়ে সাগর উত্তাল ঢেউয়ের তোড়ে ট্রলাটি ডুবে যায়। দূর্ঘটনার পরপর সাগরে থাকা অপর একটি ট্রলারের জেলেরা বৈরি আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় নিমজ্জিত ট্রলারটি ও জেলেদের উদ্ধারের চেষ্টায় ব্যর্থ হন। পরে নোয়াখালীর হাতিয়ার একটি মাছধরা ট্রলার তাদেরকে রশি ধরে সাগরে ভাসমান অবস্থায় দেখতে পেয়ে উদ্ধার করে মহিপুর ঘাটে নিয়ে যান। প্রবল ¯্রােতের টানে নিমজ্জিত ট্রলারসহ অপর ৮ জেলে সাগরে ভেসে গেছেন বলে প্রত্যক্ষদর্শী জেলেরা জানিয়েছেন।
কোস্টগার্ড কন্টেজেন্ট কমান্ডার অলিউল্লাহ বলেন, নিখোঁজ জেলে ও ট্রলারটি উদ্ধারের চেষ্টা অব্যহত রয়েছে। তবে বৈরি আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে।
চরফ্যাশন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, দূর্ঘটনার পরপরই নিখোঁজ জেলেদের উদ্ধারের জন্য চরমানিকা জোনের কোষ্টগার্ডকে অবগত করা হয়েছে।
চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আল নোমান বলেন, চরমানিকা কোস্টগার্ডের একটি টিম জেলেদের উদ্ধার অভিযানে রয়েছে। পাশাপাশি ঢালচর মৎস্য ঘাটের স্থানীয় দুটি ট্রলারও নিখোঁজ জেলেদের উদ্ধার অভিযানে রয়েছে।