Home জাতীয় রাজশাহী শহরে চলছে বিদ্যুৎ এর লুকোচুরি খেলা

রাজশাহী শহরে চলছে বিদ্যুৎ এর লুকোচুরি খেলা

74

রাজশাহী অফিস: রাজশাহীতে হঠাৎ বিদ্যুতের লোডশেডিং বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সন্ধ্যার পর প্রতিটি এলাকায় এক থেকে দুই বার লোডসেডিং থাকছে। একেতো রমজান মাস তার ওপর গরম। এর মাঝে বিদ্যুতের এমন আসা যাওয়ায় ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের মাঝে।
তবে উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহকারি প্রতিষ্ঠান নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী লিমিটেড (নেসকো) তথ্য মতে, রাজশাহীতে বিদ্যুতের চাহিদার অনুপাতে ঘটতি রয়েছে প্রায় ৩৬ শতাংশ। এ কারণে লোড ম্যানেজমেন্ট করা হচ্ছে।
তারা বলছে, গরমের জন্য বাড়িতে বাড়িতে এসি চলছে। এছাড়াও সন্ধ্যায় পর নামাজের জন্য মসজিদগুলোতেও চালানো হয় এসি। আবার খরা মৌসুম হওয়ায় সেচ কাজেও বেড়েছে বিদ্যুতের চাহিদা। আর সন্ধ্যার পর হাজার হাজার ব্যাটারিচালিত অটোরিকশা চার্জে বসানো হয়। এ সব কারণে বর্তমানে বিদ্যুতে ঘাটতি বেড়েছে।
রাজশাহী নগরের ভদ্রা এলাকার বাসিন্দা সাহেলা বেগম জানান, গত তিন দিন থেকে হঠাৎ করেই বিদ্যুত বিভ্রাট বৃদ্ধি পেয়েছে। রমজান মাসে এমন বিদ্যুত বিভ্রাট তাদের জন্য অশান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।
একই অভিযোগ পবা নতুন পাড়া এলাকার ব্যবসায়ী সানি ইসলাম। তার দাবি, কয়েকদিন থেকে প্রতিদিন ইফতারের আগে ও পরে প্রায় এক ঘন্টা বিদ্যুৎ থাকছে না। এটা যন্ত্রনাদায়ক। একই ভাবে ২৪ ঘন্টায় কমপক্ষের ৩/৪ বার বিদ্যুৎ টানা হচ্ছে।

নেসকোর তথ্য মতে, রাজশাহী জেলায় চাহিদার বিপরীতে বিদ্যুতের ঘাটতি প্রায় ৩৬ শতাংশ। আর রাজশাহী বিভাগে এই ঘাটতি পরিমাণ ১৫ শতাংশ। বিদ্যুত ঘাটতি সামাল দিতে নেসকো কর্তৃপক্ষকে দিনের বিভিন্ন সময় এলাকা ভেদে বিদ্যুত সংযোগ বন্ধ রখতে হচ্ছে।
নেসকোর বিতরণ অঞ্চল রাজশাহীর প্রধান প্রকৌশলী আব্দুর রশিদ জানান, জেলায় বিদ্যুতের চাহিদা ৯৮ মেগাওয়াট। এই চাহিদার বিপরীতে নেসকো বিদ্যুতের সরবরাহ পাচ্ছে মাত্র ৬৩ মেগাওয়াট। মহানগরীতে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি।