Home জাতীয় ভোটকেন্দ্র কমিয়ে বুথ বাড়ানোর প্রস্তাব ডিসি-এসপিদের

ভোটকেন্দ্র কমিয়ে বুথ বাড়ানোর প্রস্তাব ডিসি-এসপিদের

32

ডেস্ক রিপোর্ট: আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা কমিয়ে বুথ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন সারা দেশের জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপাররা। মূলত কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েনের বিষয়টি বিবেচনা করে তারা এ প্রস্তাব দিয়েছেন।

রাজধানীর নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে দেশের সব জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই প্রস্তাবের কথা জানান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব আক্তার হোসেন এবং অতিরিক্ত আইজিপি আতিকুল ইসলাম।

সর্বশেষ ভোটার তালিকা অনুযায়ী, দেশের বর্তমান ভোটারের সংখ্যা ১১ কোটি ৩২ লাখ। ১ বছরের ব্যবধানে ভোটার বেড়েছে ১৫ লাখ ৭০ হাজারের বেশি।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ভোটার সংখ্যা আরও বাড়বে। একাদশতম নির্বাচনে ভোটকেন্দ্র ছিল ৪০ হাজারের মতন। সে হিসেবে ভোটার বাড়লে ভোটকেন্দ্র না বাড়িয়ে কক্ষ বাড়াতে চান মাঠ প্রশাসনের কর্মকর্তারা।

এই মতবিনিময় সভায় ডিসি-এসপি ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব আক্তার হোসেন ও অতিরিক্ত আইজিপি আতিকুল ইসলাম অংশ নেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪০ হাজারের মত ভোটকেন্দ্র ছিল উল্লেখ করে সিনিয়র সচিব আক্তার হোসেন বলেন, আগামী নির্বাচনে এ ভোটকেন্দ্র বেড়ে প্রায় ৪৩ হাজারের ওপরে হয়ে যাচ্ছে। আমরা বলেছি, কমিশন যেন নির্দেশনা দেন যে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ মাঠ প্রশাসন এবং জনপ্রতিনিধি সবাইকে সঙ্গে নিয়ে ভোটকেন্দ্র পরিদর্শনের। আর যে জায়গাগুলাতে সুরক্ষিতভাবে ভোটগ্রহণ করা যাবে সেটা রেখে যেখানে অপ্রয়োজনীয় ভোটকেন্দ্র রয়েছে সেগুলোর পরিবর্তে প্রতিটি ইউনিয়নে যৌক্তিক সংখ্যক ভোটকেন্দ্র নির্ধারণ করার কথা বলেছি। যাতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঠিকভাবে মোতায়েন করা যায়।

একটি ইউনিয়নে ৯-১০টি বা তার থেকেও বেশি ভোটকেন্দ্র রয়েছে উল্লেখ করে তিনি জানান, নির্বাচনে ভোটকেন্দ্রের যে সংখ্যা তাতে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা যায় না।

পুলিশের ভূমিকা ২০১৮ সালের নির্বাচনের মত থাকবে কী না এমন প্রশ্নের জবাবে পুলিশের অতিরিক্ত আইজিপি বলেন, নির্বাচন কমিশন আমাদেরকে যেভাবে দায়িত্ব পালন করতে বলবেন, সেইভাবে দায়িত্ব পালন করবো।

ভোটকেন্দ্র কমানোর পরামর্শের বিষয়ে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষার সংযোগ রয়েছে। তারা অর্থ পূর্ণ পরামর্শ দিয়েছে। তারা বলেছেন, ভোটকেন্দ্রগুলো রিঅ্যারেঞ্জ করা হলে আইনশৃঙ্খলা বাহিনী ও ভোটারদের দৃষ্টিতে আরো সহজতর হতে পারে। আমরা তাদের এই প্রস্তাব নিয়ে আলোচনা করব। এছাড়া ডিসি এসপিরা ইভিএম-এ প্রশ্নে ভোটারদের মধ্যে ব্যাপক প্রচারণার বিষয়ে পরামর্শ দিয়েছেন। আমরা সেটা করব বলে জানান সিইসি।
আমাদের সময়.কম