Home সাহিত্য ও বিনোদন জামালপুরে সংস্কৃতি প্রতিমন্ত্রীর লোক সংস্কৃতি উৎসব উদ্বোধন

জামালপুরে সংস্কৃতি প্রতিমন্ত্রীর লোক সংস্কৃতি উৎসব উদ্বোধন

30

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ “বাংলার লোক সংস্কৃতি বাঙালির অফুরান প্রানশক্তি”। এই শ্লোগানকে সামনে রেখে জামালপুরে গান্ধী আশ্রম ও মুক্তিসংগ্রাম জাদুঘরের উদ্যোগে তিনদিন ব্যাপি লোক সংস্কৃতি উৎসব ও লোকজ মেলার উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

২১ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেল ৩ টায় মেলান্দহ উপজেলার মুক্তিসংগ্রাম জাদুঘর প্রাঙ্গণে এই উৎসব ও মেলা শুরু হয়। আগামী ২৩ সেপ্টেম্বর শনিবার উৎসব সমাপ্ত হবে বলে জানায় উদযাপন কমিটি। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী জননেতা মির্জা আজম এমপি।

উৎসবের তিনদিন ব্যাপি থাকছে লাঠি খেলা,জারি-সারি গান,মালশী,বাউল গান,ঘাটু গান,ধুয়া গান,মানিক পীরের কিচ্ছা,পুঁথিপাঠ,যাত্রাপালা এবং নাটক।

জানা যায়,লোক সংস্কৃতি উৎসবের ২য় দিন বিকেল ৩ টায় মুক্তিসংগ্রাম জাদুঘর মিলনায়তনে লোক সংস্কৃতি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন জামালপুরের বিশিষ্ট কবি,সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সাযযাদ আনসারী।

মেলায় কাঁসা,পিতল ও মাটির তৈজসপত্র,গ্রামীন কৃষি সরঞ্জাম,মৃৎশিল্প,জেলেদের জাল,গ্রামীন বাদ্যযন্ত্র,জিলাপি,খাজা,মুড়ির মুয়া,গজা,তিলের নাড়ু,মুড়িমুড়কি,শিশুদের খেলনা বিক্রি ও প্রদর্শন করতে দেখা যায়।

উৎসব ও মেলা প্রসঙ্গে মুক্তিসংগ্রাম জাদুঘরের ট্রাস্টি ও উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব হিল্লোল সরকার বলেন,এধরনের উৎসব ও মেলা এখন আর গ্রামবাংলায় দেখা যায় না। জামালপুরের ইতিহাসে এই প্রথম তিনদিন ব্যাপি লোক সংস্কৃতি উৎসব ও মেলা হচ্ছে। আমরা প্রতি বছরই এরকম উৎসব ও মেলা করার চেষ্টা করবো।