Home শিক্ষা ও ক্যাম্পাস মহান শহীদ দিবসে জুতা পায়ে শহীদ মিনারে দর্শনার্থীরা

মহান শহীদ দিবসে জুতা পায়ে শহীদ মিনারে দর্শনার্থীরা

25

জাবি প্রতিনিধি :বাংলাদেশের সর্বোচ্চ শহীদ মিনারের অবস্থান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। সারা বছর দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ দেখতে আসেন শহীদ মিনারটিকে। বছরের অন্য সময় অযত্ন-অবহেলায় পড়ে থাকলেও ফেব্রুয়ারি আসলেই বেড়ে যায় শহীদ মিনারের কদর। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখেই মাসের শুরু থেকেই শহীদ মিনারের যত্ন শুরু হয়। এরপর সারা বছর আর কোনও খোঁজ নেই। প্রায়শ দেখা যায় জনসাধারণ জুতা পরেই শহীদ মিনারের বেদিতে ওঠে যাচ্ছেন। বহুবার এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ ও প্রতিবাদ জানিয়ে কাজও হয়নি। শহীদ মিনারের পবিত্রতা রক্ষায় হাইকোর্টও সরকারকে নির্দেশনা দিয়েছেন। অথচ পরিস্থিতির কোনও পরিবর্তন হয়নি। এজন্য ভাষা সৈনিক, শিক্ষাবিদ, গবেষক ও বিশ্লেষকরা বিশ্বিবদ্যালয়ের প্রশাসনের খামখেয়ালিকে দায়ি করছেন।

২১ শে ফেব্রুয়ারী সকাল ১০ টার দিকে দেখা যায় অর্ধশত বহিরাগত শহীদ মিনারের আশেপাশে ঘুরাঘুরি করছে। অনেকে জুতা নিয়ে মুল বেদিতে উঠে ছবি তুলতেছে। কোন নিরাপত্তা কর্মী ও প্রশাসনের কাউকে কোন কিছু বলতে দেখা যায় নি।
আজকের এই মহান দিনটি হলেও যথাযথ সম্মানের দাবি করে আমাদের শহীদ মিনারটি।

সংবিধানের ১০২ নং অনুচ্ছেদ ও সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী, শহীদ মিনারের আশেপাশে ভবঘুরেদের অবস্থান, অসামাজিক কার্যকলাপ ও মূল বেদিতে মিটিং মিছিল ও পদচারণা নিষিদ্ধ।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আরো সচেতন হওয়ার দাবি জানান সাধারণ শিক্ষার্থীরা।