Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

24

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ২১ ফেব্রুয়ারি ২০২৩ প্রকাশিত হলো—

*মুক্তিযুদ্ধের সুবর্ণসংগ্রহ

১. স্বাধীন বাংলা বেতারকেন্দ্র

—সুপা সাদিয়া

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৮০ টাকা

পৃথিবীর ইতিহাসে এমনটা বিরল যেখানে একটি বেতারকেন্দ্র সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে যোগদান করেছে; বলা যায়, মুক্তিযুদ্ধকে ভিত্তি করে একটি স্বাধীন বেতারকেন্দ্র গড়ে উঠেছে। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতারকেন্দ্র-এর ভূমিকা ব্যাপক, তাৎপর্যময় এবং ঐতিহাসিক। এর প্রধান দুটি গুরুত্বপূর্ণ কাজের একটি হলো যুদ্ধসংক্রান্ত খবরাখবর জনসাধারণের কাছে পৌঁছে দেয়া আর অপরটি হলো উদ্বুদ্ধকরণ। মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীনবাংলা বেতারকেন্দ্র বিপ্লবী ভূমিকা পালন করে। তাই তো, স্বাধীন বাংলা বেতারকেন্দ্রকে বলা হয় মুক্তিযুদ্ধের দ্বিতীয় ফ্রন্ট। স্বাধীন বাংলা বেতারকেন্দ্র দেশে ও দেশের বাইরে সম্প্রচারিত হয়। ফলে দেশের ভিতরে মুক্তিযোদ্ধাদের মনোবল যেমন দৃঢ় করেছে তেমনি এর অনুষ্ঠানসমূহ দেশের বাইরে প্রচারিত হওয়ায় বিশ্ব জনমত গঠনে কার্যকর ভূমিকা পালন করে।

মুক্তিযুদ্ধের ইতিহাস ও ইতিহাসের উপাদানের ভিত্তিতে ‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’ শিরোনামের গবেষণাধর্মী এই বইটি বিশেষ আকরগ্রন্থ হিসেবে বিবেচিত হবে। নতুন প্রজন্মের চিন্তাজগতে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানার ইতিবাচক আগ্রহ তৈরি করবে।

  • প্রবন্ধ/গবেষণা

২. বাংলা সাহিত্য : কবি এবং কবিতা

(চর্যাপদ থেকে নব্বই দশক)

— সৈয়দ মবনু

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১১০০ টাকা।

বাংলা সাহিত্যের কবি ও কবিতা সম্পর্কে শুরু করে সৈয়দ মবনুর দীর্ঘ পাঠের নির্যাস— ‘বাংলা সাহিত্যের কবি ও কবিতা’ শীর্ষক। এখানে বাংলা সাহিত্যের আদি নিদর্শন চর্যাপদ থেকে আধুনিক যুগের প্রায় শেষ পর্যন্ত কবিতার একটি ক্রমধারা ফুটে উঠেছে; যা পাঠকদের বাংলা কবিতার সাথে অন্যভাষার— বিশেষ করে হিন্দি, উর্দু ও ইংরেজি কবিতার তুলনা করতে সহায়তা করবে।

লেখক সৈয়দ মবনু বাংলা কবিতায় যুগে যুগে নেয়া বাঁক, রীতি ও ধরনের ক্রমবিবর্তনের ব্যাখ্যা করেছেন দারুণ মুন্সিয়ানা ও স্বকীয়তা বজায় রেখে— যা সাহিত্যপ্রেমী পাঠকদের কাছে তৈরি হবে বইটির বাড়তি উপযোগ। গ্রন্থটির আরেকটি অনন্য দিক হলোÑ এতে কবিতার পাশাপাশি আলোচনা হয়েছে কবিদের ব্যক্তিগত জীবনের গল্প ও কবিতাগুলোর শানেনুযুল। ফলে, বইটি বাংলা কাব্যের একটি রেফারেন্স গ্রন্থের মর্যাদা লাভ করবে বলে আমরা প্রত্যয় রাখি।

— হেলাল হামাম

  • গল্প

৩. শেফালিকে ছেড়ে দাও

—আনোয়ারা সৈইয়দ হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৫৮০ টাকা।

‘শেফালিকে ছেড়ে দাও’ একটি ছোটগল্পের সংকলন হলেও এর পটভূমির ভেতরে দাঁড়িয়ে আছে ভয়াবহ করোনা, বিক্ষুব্ধ অনিশ্চিত একটি সময়, সমুখেই মুখব্যাদান করা মৃত্যু, এবং ‘সময় কাটেনা, কী যে করি’, একটি অবস্থা। সেই দুর্বিষহ সময়ে হাতে টেনে নিই, ‘বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ; দলিলপত্র’ খণ্ডগুলি। সেখানে খুঁজে পাই মুক্তিযুদ্ধকালীন কিছু মানুষের ব্যক্তিগত অভিজ্ঞতার ভয়াবহ বর্ণনা। সেইগুলো পড়ে মনে হয় এই মানবজীবন বুঝি শুধু দুঃখ, হাহাকার আর স্বজন হারানোর শোক দিয়ে গড়া এবং এর বেশির ভাগই মানবসৃষ্ট আগ্রাসন দিয়ে রচিত। তাদের মুখ দিয়ে বলা কথাগুলিই আমি সযতেœ আমার কথা সাহিত্য দিয়ে মুড়ে পাঠকের সমুখে হাজির করবার চেষ্টা করেছি। এসব ঘটনার দাবিদার এবং ভুক্তভোগী তারাই যাঁরা নিজেরা এইসব ঘটনাবলির শিকার। আমার নিজের কোনো কৃতিত্ব নেই। আমি শুধু সাধারণ পাঠকদের সমুখে তাঁদের দুঃখের ইতিহাসগুলো আবার ছড়িয়ে দিলাম।

এই সংকলনের ভেতরে একটি বিশেষ ঐতিহাসিক গল্পও আছে, বন্ধবন্ধু ও বঙ্গমাতার জীবনের অভিজ্ঞতা দিয়ে সেই গল্পটি রচিত হয়েছে। গল্প আকারে এই লেখাটি লিখে আমি খুব আনন্দ উপভোগ করেছি। মানুষের জীবনাভিজ্ঞতাই যে পরিশেষে গল্প হয়ে যায় এই বোধটিও আমার এই বয়সে হয়েছে।

বইয়ের কলেবর একটু বড় হলেও পুরো করোনা সময়ের ছোটগল্পের ফসল এই দুই মলাটে ভরে দিয়ে আমি অনেকটা স্বস্তি অনুভব করছি!

মেলার পাঠকের হাতে এই বই কখনো দেখলে আমার খুব আনন্দ হবে।

—আনোয়ারা সৈয়দ হক

*অনুবাদ

৪. জীবন যখন যেমন

এলাইভ : দ্য স্টোরি অব দ্য আন্ডেজ সারভাইভার্স

মূল : পিয়ার্স পোল রিড

অনুবাদ : সৈয়দ রইসুল হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৮০ টাকা।

এই বই দুনিয়া কাঁপিয়েছে, এর কাহিনি অবলম্বনে নির্মিত হয়েছে সাড়া জাগানো চলচ্চিত্র। বিমান বিধ্বস্তের ১০ সপ্তাহ পরও বেঁচে ছিলেন কয়েকজন। কেমন ছিল তাঁদের জীবন? কীভাবেই বা ছিলেন বেঁচে—তারই রোমহর্ষক বয়ান—জীবন যখন যেমন।

  • রহস্য রোমাঞ্চ

নাহিদ দ্য ইনভেস্টিগেটর সিরিজের ২য় বই

৫. পাহাড়চূড়ার খুনি

—ইশতিয়াক হাসান

মূল্য : ২৪০ টাকা।

সাজেক হাজির হয়েই রহস্যের গন্ধ পেল নাহিদ। পাহাড়ের ওপর তরুণের মৃত্যু কি কেবলই বিষাক্ত সাপের ছোবলে নাকি জটিল কোনো ষড়যন্ত্র আছে এর পেছনে। অনুসন্ধান চালাতেই বেরিয়ে এল আরো একটি অপঘাতে মৃত্যু এবং অন্তর্ধানের ঘটনা। কোনো সিরিয়াল কিলার ঘাঁটি গাড়েনি তো এই পাহাড়ি পর্যটনকেন্দ্রে? তাহলে পরের শিকার কে? পরিস্থিতি আরো ধোঁয়াটে করে তুলল জঙ্গলে ঘুরে বেড়ানো এক রহস্যময় প্রাণী।

  • উপন্যাস

৬. অদৃশ্য রক্তক্ষরণ
—তারা সাংমা

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৫০ টাকা।

এক আদিবাসী নারীর গল্প। সমাজের উল্টো পথে যে হাঁটতে চেয়েছিলো। কিন্তু প্রেম এবং মানবতাকে ছাপিয়ে সমাজ ধর্মই বাস্তব হয়ে ওঠে। ভেঙে ভেঙে নিঃশেষ হয়ে তাকে প্রমাণ করে াদয়ে যেতে হয়, একক শক্তি কখনই চলমান দীর্ঘ অন্ধত্ব ঘুচিয়ে আলোর পিদিম জ্বালাতে পারে না।