Home জাতীয় পারিবারিক সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় আইন প্রণয়নের দাবি ॥ বিএনপিএস

পারিবারিক সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় আইন প্রণয়নের দাবি ॥ বিএনপিএস

32

বিশেষ প্রতিনিধি: উত্তরাধিকারসহ পারিবারিক সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় আইন প্রণয়নের দাবি জানিয়েছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। তারা বলেছেন, সংবিধানে সমতা, মানবিক মর্যদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার কথা হয়েছে। আর সেটা প্রতিষ্ঠার জন্য বৈষম্যমূলক উত্তরাধিকার আইন পরিবর্তন করে নতুন আইন প্রণয়ন করতে হবে।
আজ শনিবার রাজধানীর রায়ের বাজার উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত ‘পারিাবরিক সম্পত্তিতে নারী-পুরুষ সমানাধিকার প্রতিষ্ঠায় নাগরিক সমাজের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তারা এসব কথা বলেন। রায়ের বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক মেহেরুননেসার সভাপতিত্বে কর্মশালায় বক্তৃতা করেন ঢাকা দণি সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর শিরিন গফফার, জরিনা শিকদার গার্লস স্কুল এণ্ড কলেজের উপাধ্য শাহ আলম খান, ঢাকা আইডিয়াল ক্যাডেট স্কুলের প্রধান শিক এম এ মান্নান মনির, আলী হোসেন গার্লস স্কুলের প্রধান শিক শারমিন জাহান, হিন্দু বিবাহ নিবন্ধক অ্যাডভোকেট কাকলি মৃধা, বিএনপিএস’র কেন্দ্রীয় সমন্বয়কারী মোসাব্বের হোসেন ও ঢাকা কেন্দ্র (পশ্চিম)’র অফিস ইনচার্জ মো. হেলাল উদ্দিন, কমিউনিটি ফোরামের নেতা অ্যাডভোকেট বাচ্চু মিয়া, মসজিদের ইমাম আজমির শাহ প্রমূখ।
সভায় বক্তারা বলেন, নারীকে মানুষ হিসেবে প্রতিষ্ঠার জন্য সম্পদ-সম্পত্তির সমঅধিকারের কোনো বিকল্প নেই। পরিবার একটি প্রতিষ্ঠান। এখানে সবার সবকিছুতে সমান অধিকার থাকতে হবে। সংবিধানও সেই নির্দেশনা দিয়েছে। কিন্তু আমাদের দেশে নারীর অধিকার ধর্মীয় আচার-আচরণ দ্বারা নির্ধারিত হয়। আর ধর্মের ভিত্তিতে নারী অধিকার নির্ধারিত হলে নারীসমাজ বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে পড়ে। কাজেই সাংবিধানিক ধারার সঙ্গে সংগতি রেখে অভিন্ন পারিবারিক আইন প্রতিষ্ঠা করতে হবে। এ বিষয়ে সচেতনতা গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন তারা।