Home রাজনীতি বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত

48
  • সমতলের আদিবাসীদের পেছনে ফেলে নিন্ম মধ্যম আয়ের দেশ নির্মাণ হবে না
  • তাদের সাংবিধানিক-মানবিক ও মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে

রংপুর অফিস: আদিবাসীদের সাংবিধানিক-মানবিক ও মৌলিক অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছেন বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের দ্বিতীয় জাতীয় সম্মেলনের উদ্বোধনী সমাবেশে বক্তারা। বিশ^ব্যাপী যেখানে শ্লোগান উঠেছে কাউকে পেছনে ফেলে নয় বরং সকলকে নিয়ে এগিয়ে যেতে হবে, সেখানে সমতলের আদিবাসীদের পেছনে ফেলে , ভূমি থেকে উচ্ছেদ করে, শোষণ নীপিড়ন করে নিন্ম মধ্যম আয়ের দেশ নির্মাণ হবে না।

আজ ৬ মে শনিবার গাইবান্ধার, গোবিন্দগঞ্জের বাগদাফার্মে বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের দ্বিতীয় সম্মেলন বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের সভাপতি রেবেকা সরেন সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শ্রীকান্ত মাহাতোর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধন করেন গোবিন্দগঞ্জ সাবেগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার আন্দোলনে রাষ্ট্রীয় হত্যাকান্ডের শিকার শহীদ শ্যামল হেমব্রমের সন্তান সাগর হেমব্রম। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন হয় । উদ্বোধন শেষে একটি সুসজ্জিত শোভাযাত্র অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি’র) কেন্দ্রীয় কমিটির বিপ্লবী সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স বলেন, মুক্তিযুদ্ধের মাধ্যেমে আমরা যে বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলাম, আজকে সেই দেশকে লুপপাট ও পুঁজিবাদের ধারায় প্রবাহিত করা হচ্ছে। আজ আদিবাসীসহ মেহনতি মানুষকে নিয়ে এই পুঁজিবাদী মসনদকে ভেঙ্গে দেশকে সমাজতান্ত্রিক ধারায় প্রবাহিক করতে হবে। আমরা কমিউনিস্ট পার্টি আদিবাসীসহ মেহনতি মানুষকে নিয়ে একটি শোষণহীন ও মানবিক রাষ্ট্র নির্মাণ করতে চাই।
সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক ও আদিবাসী ইউনিয়নের উপদেষ্টা কমরেড মিহির ঘোষ। এছাড়া আরও বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় নেতা ও আদিবাসী ইউনিয়নের উপদেষ্টা কমরেড ডা: দিবালোক সিংহ, সিপিবির সাবেক প্রেসিডিয়াম সদস্য কমরেড আলতাফ হোসেন, কৃষক সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, ডক্টরস ফর হেলত্থ এন্ড এনভায়রনমেন্ট ডা: শাকিল আখতার, সিপিবি গাইবান্ধা জেলার সাধঅরণ সম্পাদক মুস্তাফিজুর রহমান মুকুল, সাবেগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার কমিটির সাংগঠনিক সম্পাদক রাফায়েল হাজদা- গোবিন্দগঞ্জ , গোবিন্দগঞ্জ সাবেগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার কমিটির সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম প্রধান, গোবিন্দগঞ্জ সাবেগঞ্জ বাগদা ফার্ম ভুমি উদ্ধার কমিটির নেত্রী রোমেলা কিসকু, রাখী ¤্রং প্রমূখ নেতৃবৃন্দ। সমাবেশের শুরুতে বাগদাফার্ম অঞ্চলের আদিবাসীদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য প্রদান করেন বাগদা ফার্ম আন্দোলনের অন্যতম নেতা ও আদিবাসী ইউনিয়নের সভাপতি বার্নাবাস টুডু। সমাবেশ শেষে সম্মেলনের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। কাউন্সিলে সাধারণ সম্পাদকের রিপোর্ট, গঠনতন্ত্র ও ঘোষণাপত্র সংশোধনী, রাজনৈতিক প্রস্তাবসহ বিভিন্ন রিপোর্ট উত্থাপন করা হয়।

বাংলাদেশ আদিবাসী ইউনিয়নের দ্বিতীয় জাতীয় সম্মেলনের কাউন্সিল থেকে আদিবাসী নেত্রী রেবেকা সরেনকে পুনরায় সভাপতি ও শ্রীকান্ত মাহাতোকে সাধারণ সম্পাদক করে ৫১ সদস্যের কেন্দ্রীয় কমিটি নির্বাচিত করা হয়। আজ ৬ মে’ ২৩ গাইবান্ধার গোবিন্দগঞ্চের বাগদাফার্মে অনুষ্ঠিত জাতীয় সম্মেলনের কাউন্সিলের মাধ্যমে এ কমিটি নির্বাচিত হয়।