ডেস্ক রিপোর্ট: টানা দ্বিতীয় বছরের মতো প্রবাসীদের জন্য ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে হংকং। আর সবচেয়ে কম খরচের শহর তুরস্কের আঙ্কারা। চলতি বছরের মার্চে করা গবেষণার ভিত্তিতে এ তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক সংগঠন ইসিএ ইন্টারন্যাশনাল।

ইসিএ বলছে, গত বছরজুড়ে জিনিসপত্রের চড়া দাম আর শক্তিশালী মুদ্রার কারণে তালিকার শীর্ষে রয়েছে এশিয়ার শহরটি। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও সুইজারল্যান্ডের জেনেভা। যুক্তরাজ্যের লন্ডন চতুর্থ আর জাপানের টোকিও শহর রয়েছে পঞ্চম স্থানে।

বাড়িভাড়ার খরচের উল্লম্ফনের কারণে লন্ডন ও নিউইয়র্ক আগের বছরের মতো শীর্ষ পাঁচেই রয়েছে। লন্ডনে ২০ শতাংশ আর নিউইয়র্কে ১২ শতাংশ বাড়িভাড়া বেড়েছে।
বাড়িভাড়া, পেট্রল ও নিত্যপণ্যের দাম উল্লেখযোগ্য হারে বাড়লেও সিঙ্গাপুর রয়েছে ১৩তম অবস্থানেই। ইসিএ জানায়, জরিপের শেষ দিকে আঞ্চলিক অন্যান্য মুদ্রার বিপরীতে সিঙ্গাপুরের ডলার দুর্বল হওয়ায় ওই বিষয়গুলো দেশটির অবস্থান পরিবর্তনে কোনো প্রভাব ফেলেনি।

ইয়েন দুর্বল হওয়ায় জাপানের সব শহরের অবস্থান আগের বছরের চেয়ে অবনমন ঘটেছে। তবে ইউয়ান শক্তিশালী হওয়ায় চীনের শহরগুলো তালিকায় ওপরের দিকে উঠে আসে। সাংহাই ও গুয়াংঝু আছে যথাক্রমে তালিকার অষ্টম ও নবম অবস্থানে।

গবেষণায় দেখা যায়, তালিকার ওপরে থাকা শহরগুলোতে আগের বছরের তুলনায় পেট্রলের দাম গড়ে ৩৭ শতাংশ বেড়েছে। লেবাননের রাজধানী বৈরুতে রেকর্ড ১,১২৮ শতাংশ বেড়েছে পেট্রলের দাম।

প্রবাসীদের জন্য সবচেয়ে কম খরচের শহর তুরস্কের রাজধানী আঙ্কারা। পাঁচ ধাপ পিছিয়ে শহরটির অবস্থান ২০৭তম। পেট্রলের দাম সবচেয়ে কম ইরানের রাজধানী তেহরানে। এই শহরে লিটারপ্রতি পেট্রলের দাম এক ডলারেরও কম।

তালিকার শীর্ষে থাকা হংকংয়ে এক কাপ কফির দাম ৫.২১ ডলার, এক লিটার পেট্রলের দাম ৩.০৪ ডলার, আর এক কেজি টমেটোর দাম ১১.৫১ ডলার।

গবেষণার অংশ হিসেবে বিশ্বব্যাপী ৪৯০টি জায়গায় ভোগ্যপণ্য ও পরিষেবার খরচ পর্যালোচনা করে ইসিএ। এসব ক্ষেত্রে তথ্যের সমন্বয় ছিল গুরুত্বপূর্ণ। সর্বশেষ প্রতিবেদনে ১২০টি দেশের ২০৭টি শহরের তালিকা প্রকাশ করা হয়েছে।-প্রথম আলো