Home খেলা ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে বাংলাদেশ

37

ডেস্ক রিপোর্টঃ এবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে বাংলাদেশ।
টেস্টের পর টি-টোয়েন্টিতেও সিরিজ হেরে ওয়ানডে ছিল বাংলাদেশের জন্য একটু স্বস্তি এনে দিয়েছে।

১৫০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই লিটন দাসকে হারালেও তামিম ইকবালের দ্রুতগতিতে তোলা ২৫ বলে ৩৩, নাজমুল হোসেনের ৪৬ বলে ৩৭ ও মাহমুদউল্লাহর ৬৯ বলে ৪১ রানের ইনিংসে গায়ানায় প্রথম ওয়ানডেতে বাংলাদেশ জিতল ৬ উইকেটে। ৫৩ বল বাকি থাকতে আসা নুরুল হাসান অপরাজিত ছিলেন ২৭ বলে ২০ রানে।

তবে ছিলেন না সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম, যে দুজনকে ছাড়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৪ সালের পর প্রথমবার ওয়ানডে খেলল বাংলাদেশ। তাঁদের অনুপস্থিতি অবশ্য টের পাওয়া যায়নি।

গায়ানায় এদিন বৃষ্টির কারণে মাঠ ভেজা থাকায় ২ ঘণ্টা ১৫ মিনিট পর খেলা শুরু হয়। টসে জিতে উইন্ডিজদের আগে ব্যাটিংয়ে পাঠান টাইগার অধিনায়ক তামিম ইকবাল। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে অভিষেক করানো হয় নাসুম আহমেদকে।

অভিষেকেই ইনিংসের প্রথম ওভারে বল হাতে তুলে নেন নাসুম। করেন দারুণ বোলিং। নাসুম এক প্রান্তে রান না দিয়ে চাপে ফেলেন উইন্ডিজ ব্যাটসম্যানদের। যার ফলে শুরু থেকে উইকেট হারাতে থাকায় স্বাগতিকরা।

ইনিংসের দ্বিতীয় ওভারে বল হাতে নিয়েই শেই হোপকে ফিরিয়ে শুরুটা করেছেন মুস্তাফিজুর রহমান। শূন্য রানে মুস্তাফিজের ইনসুইঙ্গারে পরাস্ত হয়ে বোল্ড হয়ে ফেরেন হোপ। এরপর অভিষিক্ত নাসুম আহমেদ উইকেট প্রায় পেয়েই গেছিলেন। তবে বিতর্কিত এক রিভিউতে বেঁচে যান শামারাহ ব্রুকস।

তবে অসাধারণ বোলিংয়ে উইন্ডিজের ওপর চাপ বজায় রাখেন নাসুম। প্রথম স্পেলে ৬ ওভারে ৩ মেডেনে ৪ রান দিয়ে চাপে রাখায় অন্য বোলারদের উইকেট দিতে বাধ্য হয় উইন্ডিজ ব্যাটসম্যানরা। কাইল মায়ার্স মিরাজের বলে বোল্ড হওয়ার আগে করেন মাত্র ১০ রান।

ম্যাচে বাংলাদেশের পক্ষে সবচেয়ে সফল বোলার ছিলেন শরিফুল। এই বাঁহাতি পেসার ৮ ওভারে ৩৪ রান দিয়ে নেন ৪ উইকেট। যা তার ক্যারিয়ারসেরাও। মিরাজ ৯ ওভারে ৩৬ রান দিয়ে নেন ৩ উইকেট। অভিষিক্ত নাসুম উইকেট না পেলেও ৮ ওভারে দেন মাত্র ১৬ রান। অভিষেকে করেন ৪০টা ডট বল।