Home খেলা কলাপাড়ায় হাঁস ধরা প্রতিযোগীতা

কলাপাড়ায় হাঁস ধরা প্রতিযোগীতা

30

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। পুকুরে ৪টি হাঁস ছেড়ে দেন আয়োজকরা। হাঁস ধরতে ঝাঁপিয়ে পড়ে অন্তত:২০ জনের যুককের দল। এ প্রতিযোগিতা দেখতে পুকুরের চারপাশে জড়ো হয় অসংখ্য উৎসুক মানুষ। প্রতিযোগীরা কখনও সাঁতার আবার কখনও ডুব দিয়ে ওই ৪ টি হাঁসের পেছনে ছুটতে থাকেন। পটুয়াখালীর কলাপাড়ায় বৈশাখী মেলা উপলক্ষ্যে বুধবার বিকেল সাড়ে ৫ টার দিকে পৌর শহরের খাষ পুকুরে উপজেলা প্রশাসন এমন ব্যতিক্রমি অনুষ্ঠানের আয়োজন করে। প্রায় ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে অংশগ্রহনকারীদের মধ্যে মোফাজ্জেল প্রথম একটি হাঁস ধরে ফেলেন। এরপর মেহেদী হোসেন আধাঁর, আসলাম ও রবিউল বাকি তিনটি হাঁস পুকুর থেকে ধরে তীরে নিয়ে আসেন।
আয়োজকরা জানান, দিনদিন হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা। তাই বিলুপ্তপ্রায় খেলাগুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পুকুরে হাঁস ধরা প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। তবে বিজয়ী ওই যুবকদের আনুষ্ঠানিকভাবে পুরুস্কার বিতরন করা হবে।
সাংস্কৃতিক কর্মী ও ক্রিড়াবীদ টিংকু রায় বলেন, এই প্রতিযোগিতা দেখতে ছোট-বড় বিভিন্ন বয়সের দর্শনার্থীরা পুকুরের চারপাশে ভিড় করেন। তারাও হাঁস ধরা প্রতিযোগীতা দেখে খুব আনন্দ উপভোগ করেন। মাঝে মাঝে এরকম গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা আযোজন করলে বিলুপ্তপ্রায় খেলাগুলো নতুন প্রজন্ম জানতে পারবে।
উপজেলা ক্রিড়া সংস্থার যুগ্ন সাধারন সম্পাদক মো.রহিমুল হক হিরা বলেন, বৈশাখী মেলা উপলক্ষে উপজেলা প্রশাসন এমন প্রতিযোগীতার আয়োজন করছেন। ঐতিহ্যবাহী হাঁস ধরা প্রতিযোগীতা দর্শকরা দারুণভাবে উপভোগ করেছে।
উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম বলেন, ৭ দিন ব্যাপী এ বৈশাখী মেলা উপলক্ষে প্রতিদিনই হারিয়ে যাওয়া ঐতিহ্যবাহী সব খেলাধুলার আয়োজন করা হয়েছে।