Home আন্তর্জাতিক উবারের কেলেঙ্কারি ফাঁস, মদদ দিয়েছেন বিশ্বনেতারা!

উবারের কেলেঙ্কারি ফাঁস, মদদ দিয়েছেন বিশ্বনেতারা!

35

ডেস্ক রিপোর্ট: গোপন ফাইল প্রকাশ পেয়ে গেছে! একটা দুটো নয়, অসংখ্য! উবারের দৌরাত্ম ও অন্যায়ে যারা সমর্থন জুগিয়েছেন তাদের মধ্যে এক নাম্বারে রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার সঙ্গে রয়েছেন ইউরোপীয় ইউনিয়নের সাবেক কমিশনার নেলী ক্রোজ।

ফাঁস হয়ে যাওয়া হাজার হাজার ফাইল থেকে জানা গেছে, উবার কীভাবে বেআইনি কার্যক্রম চালাতে শীর্ষ রাজনীতিবিদদের সাহায্য নিয়েছে।

দলিলে বলা হয়েছে, উবারের সাবেক বস কীভাবে পুলিশের রেইড এড়াতে বেআইনিভাবে কিল সুইচ ব্যবহারের নির্দেশ দিয়েছিলেন। তবে উবার বলছে, আগেকার সেই উবার আর এখনকার উবার এক নয়। সম্পূর্ণ আলাদা কোম্পানি

২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত উবারের আইনবহির্ভূত কাজের ১ লাখ ২৪ হাজারটি প্রমাণ আছে ফাঁস হওয়া দলিলে। রয়েছে ৮৩ হাজার ইমেইল এবং কথোপকথনসহ অন্যান্য মিলে আরো এক হাজার ফাইল।

ফোর্বস জানায়, অনুসন্ধানকারিরা তাদের এইসব তথ্যপ্রমাণ দিয়েছেন দ্য গার্ডিয়ান পত্রিকা এবং ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস-কে। একই সঙ্গে বিবিসি ও আরো বেশ কিছু মিডিয়ার সঙ্গে তথ্যগুলো তারা শেয়ার করেছে।

ফ্রান্সের ট্যাক্সি ড্রাইভাররা উবারের বিরুদ্ধে রাস্তায় সহিংস প্রতিরোধ গড়ে তুলেছিলো। ম্যাক্রোঁ তখন মন্ত্রী। তিনি উবারের বিতর্কিত বস ট্র্যাভিস কালানিকের সঙ্গে স্বপ্রণোদিত সমঝোতায় যান। উবারের পক্ষে আইন প্রণয়নের আশ্বাসও দেন।

উবারের নিষ্ঠুর ব্যবসায়িক পলিসি সম্পর্কে সেই ২০০৯ সাল থেকেই সবার জানা। নিজেদের স্বার্থসিদ্ধির জন্য উবার করতে পারে না, এমন কোনো কাজ নেই। কিন্তু এই দলিল ফাঁসের ঘটনায় বিষয়গুলো একেবারে স্পষ্ট হয়ে গেলো, মানুষ এখন জেনে যাবে উবারের নোংরা ব্যবসায়িক ব্যাপারগুলো।

এই ফাইলগুলো থেকে এরই মধ্যে জানা গেছে ইউরোপীয় ইউনিয়নের সাবেক ডিজিটাল কমিশনার নেলী ক্রোজ ওই পদ থেকে অবসর নেওয়ার পর উবারে যোগ দিতে চেয়েছিলেন। এই লক্ষ্যপূরণের জন্যে অত্যন্ত ক্ষমতাধর এই কমিশনার উবারের পক্ষে তদ্বির করেন, যা ইইউ নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন।

সবচেয়ে বড়ো কথা, উবার পৃথিবীর সবচেয়ে বর্ধনশীল কোম্পানিগুলোর একটি। আবার এটি আগাগোড়া একটি বিতর্কিত প্রতিষ্ঠান, যাদের বিরুদ্ধে মামলা আছে, যৌন হয়রানি এবং তথ্য অধিকার লঙ্ঘনের অভিযোগ আছে। এসব ক্যাঁচালের মধ্যেই ২০১৭ সালে সরে যেতে হয় উবার বস ট্র্যাভিসকে। তার জায়গায় এসেছেন দারা খসরুশাহী।

বলাই বাহুল্য, ফ্রান্সে উবারের যাত্রা শুরু ম্যাক্রোঁর সক্রিয় সহযোগিতায়, ২০১৪ সালে। সাবেক ব্যাংকার ইমানুয়েল ম্যাক্রোঁ মাত্রই মন্ত্রী হয়েছেন। দেশে কর্মসংস্থানের তাড়া ছিলো, দরকার ছিলো দ্রুত বেড়ে ওঠা সেক্টর- সব মিলিয়ে উবারের সঙ্গে তার বনিবনাটা ভালোই ছিলো। আর সে কারণেই কেলেঙ্কারির সঙ্গে তার নামটাই আগে এসেছে।
-আমাদের সময়. কম