Home জাতীয় ওভারহোলিংয়ের পর আবার যমুনা সারকারখানায় উৎপাদন বন্ধ

ওভারহোলিংয়ের পর আবার যমুনা সারকারখানায় উৎপাদন বন্ধ

35

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ উৎপাদনে যেতে না যেতেই ফের যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে দেশের বৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানায়। ফলে রোববার (২৭ মার্চ) সকাল ৭টা থেকে জামালপুরের সরিষাবাড়ীর তারাকান্দিতে অবস্থিত এ কারখানায় সার উৎপাদন বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে গত বছরের শেষদিকে টানা দু’মাস কারখানার উৎপাদন বন্ধ করে ওভারহোলিং করা হয়। যার পেছনে ব্যয় হয় দুইশ কোটি টাকা।

২৭ মার্চ (রবিবার) বিকেলে যমুনা সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেন কারখানা বন্ধের বিষয়টি নিশ্চিত করে যুগবার্তাকে বলেন, কারখানার একটি বয়লার মেরামতের জন্য পূর্বঘোষণা অনুযায়ী উৎপাদন বন্ধ করে দেওয়া হয়েছে। মেরামত শেষে উৎপাদনে যেতে ২০ থেকো ২২ দিন সময় লাগতে পারে। যথেষ্ট সার মজুত থাকায় এ সময়ে কোনো সঙ্কট দেখা দেবে না বলেও তিনি জানান।

তবে স্থানীয়রা অভিযোগ করেন, কারখানার অসাধু কর্মকর্তা, সিবিএ ও স্থানীয় ক্ষমতাসীন দলের নেতাদের যোগসাজশে শক্তিশালী সিন্ডিকেট ওভারহোলিংয়ের নামে সিংহভাগ অর্থ ভুয়া বিল-ভাউচারে লোপাট করে। নামেমাত্র কিছু বৈদেশিক যন্ত্রপাতি ক্রয় করে বাকি কারখানার পুরাতন যন্ত্রাংশ ঘষামাজা এবং কয়েকজন বিদেশি প্রকৌশলী আনলেও অধিকাংশ নিজস্ব জনবল দিয়ে ওভারহোলিং শেষ করেন। ওভারহোলিং শেষে কারখানা পুরোদমে উৎপাদনে গেলেও ফের যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় স্থানীয়দের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।