Home রাজনীতি আজ থেকে আর কোনো দাবি নেই, দাবি একটাই সরকারের পদত্যাগ : ফখরুল

আজ থেকে আর কোনো দাবি নেই, দাবি একটাই সরকারের পদত্যাগ : ফখরুল

24

স্টাফ রিপোটার: সরকারের পদত্যাগ, জাতীয় সংসদের বিলুপ্তি, তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা ও খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তির দাবিতে ‘এক দফা’ ঘোষণা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আজ থেকে আর কোনো দাবি নেই, দাবি একটাই সরকারের পদত্যাগ :

যুগপৎ আন্দোলনের একদফা ও নতুন কর্মসূচি ঘোষণা লক্ষ্যে বুধবার বিকেলে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, নির্বাচনের মাধ্যমেই আমরা ক্ষমতার পরিবর্তন চাই। আপনি বারবার নির্বাচন গিলে খেয়ে ফেলেছেন। ২০১৪ সালে খেয়েছেন, ২০১৮ সালে একবার খেয়েছেন, আবারও খেতে চাইছেন। সেই সুযোগ আর দেওয়া হবে না।

তিনি বলেন, জনগণের ভোটাধিকার হরণকারী ফ্যাসিবাদী, কর্তৃত্ববাদী সরকারের পদত্যাগ, জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা, নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার, জনগণের অর্থনৈতিক মুক্তির এক দফা ঘোষণা করছি।

বিএনপি মহাসচিব বলেন, দেশ ও জনগণের মুক্তির দাবিতে, সরকারের পদত্যাগের দাবিতে আগামী ১৮ জুলাই ঢাকাসহ সারাদেশের মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মার্চপাস্ট বা পদযাত্রা কর্মসূচি করা হবে। ওইদিন সকাল ১০টা থেকে ৪টা পর্যন্ত গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত এবং আব্দুল্লাহপুর থেকে বাহাদুরশাহ পার্ক পর্যন্ত এ কর্মসূচি পালন করা হবে। একইভাবে সারাদেশের মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে এ কর্মসূচি করা হবে।

তিনি বলেন, আওয়ামী লীগ কখনোই স্বেচ্ছায় ক্ষমতা ছাড়ে না। কারণ, তারা ক্ষমতায় এসে এতবেশি লুটপাট করে, এতবেশি অত্যাচার করে যার কারণে তারা জন ধিকৃত হয়ে যান। তাই তারা ভোট চুরি করে ক্ষমতায় থাকতে চায়। আমরা চলমান সংকট সমাধানে সরকারকে অনেক সুযোগ দিয়েছি। আর কোনো সমাধান নেই, সমাধান একটিই তা হলো সরকারকে পদত্যাগ করতে হবে। এর কোনো বিকল্প নেই।

এদিকে সমাবেশকে কেন্দ্র করে ব্যাপক শোডাউন করেছে বিএনপি। দুপুর ২টায় সভার কার্যক্রম শুরু হলেও গতকাল রাত থেকেই রাজধানীর আশপাশ জেলা থেকে নেতাকর্মীরা নয়াপল্টনে সভাস্থলে আসতে থাকেন। সকাল ১০টার সময় পরিপূর্ণ হয়ে ওঠে পুরো নয়াপল্টন এলাকা। বৈরী আবহাওয়া উপেক্ষা করে মিছিলে মিছিলে মুখরিত রাখে পুরো এলাকা। একপর্যায়ে জনসভার বিস্তৃতি ঘটে বিজয়নগর, পুরানা পল্টন, শান্তিনগর, আরামবাগ পর্যন্ত।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড.আব্দুল মঈন খান, সেলিমা রহমান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী, ছাত্রদলের সভাপতি শেখ রওনাকুল ইসলাম শ্রাবণ প্রমুখ।

সভা পরিচালনা করেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক, দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিন, বিএনপির সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু।