Home সারাদেশ ৩০ নভেম্বর শিশু অধিকার সুরক্ষায় ‘কনসার্ট ফর চিলড্রেন’

৩০ নভেম্বর শিশু অধিকার সুরক্ষায় ‘কনসার্ট ফর চিলড্রেন’

42

ডেস্ক রিপোর্ট: শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে সচেতনতা তৈরির লক্ষ্যে জনসংযোগ সৃষ্টি করার জন্য নবগঠিত ‌‘শিশুর জন্য’ ফোরাম একটি বিশেষ উদ্যোগ নিয়েছে। সেটি হলো- শিশু অধিকার সুরক্ষায় ক্যাম্পেইন ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। আগামী ৩০ নভেম্বর শিশু অধিকার সুরক্ষায় এই সাংস্কৃতিক অনুষ্ঠান ‘কনসার্ট ফর চিলড্রেন’ আয়োজিত হবে।

২৫ অক্টোবর, বুধবার সকাল ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলের (দোতলা) কনফারেন্স লাউঞ্জে আয়োজিত প্রেস কনফারেন্সে এই তথ্য জানানো হয়। এক রঙা এক ঘুড়ি, স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন, অপারাজেয়-বাংলাদেশ এবং গুড নেইবারস বাংলাদেশ এই কনফারেন্সের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে ফোরামের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন গুড নেইবারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাইনুদ্দিন মাইনুল।

লিখিত বক্তব্যে বলা হয়, শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে সচেতনতা তৈরির লক্ষ্যে সকল পক্ষের মধ্যে জনসংযোগ সৃষ্টির করার জন্য একটি বিশেষ ফোরাম ‘শিশুর জন্য’।

প্রাথমিকভাবে ‘শিশুর জন্য’ ফোরাম শিশু অধিকার ও সুরক্ষায় নিয়োজিত কয়েকটি উন্নয়ন সংস্থাকে সাথে নিয়ে এটি গঠন করা হয়েছে। যেখানে রয়েছে এক রঙা এক ঘুড়ি, স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন, অপারাজেয়-বাংলাদেশ এবং গুড নেইবারস বাংলাদেশ।

‘শিশুর জন্য’ এই ফোরাম সকল শিশুর জন্য সমান অধিকার নিশ্চিতে কাজ করবে যেখানে শিশু অধিকার সুরক্ষায় সকল শ্রেণি পেশার মানুষকে বিশেষ করে সমাজে উচ্চ মর্যাদাসম্পন্ন শ্রেণিকে যুক্ত করা হবে। একক নয়, সমন্বিত উদ্যোগ গ্রহণের মাধ্যমে শিশু সুরক্ষায় কাজ করবে এবং শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয় পর্যায়ে জনসংযোগ করবে।

এতে বলা হয়, আমাদের মনে হতে পারে যে, বাংলাদেশ সরকার শিশুদের নিয়ে কাজ করছে, অনেক উদ্যোগ গ্রহণ করছে সেই সাথে বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান আছে যারা শিশু অধিকার নিয়ে কাজ করছে, তাছাড়াও আমাদের এই ফোরামের প্রত্যেক প্রতিষ্ঠানই শিশু অধিকার নিয়ে কাজ করছে, তারপরও কেন আলাদাভাবে এই ফোরাম বা এই উদ্যোগ? আপনারা জেনে থাকবেন গত ২৭ সেপ্টেম্বর এই প্রেস ক্লাবে গুড নেইবারস বাংলাদেশ ও অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগিতায় কন্যা শিশু এডভোকেসি ফোরামের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত কন্যা শিশুদের সার্বিক অবস্থা নিয়ে ‘Status of Girl Children 2021-2022’ শিরোনামে একটি প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। প্রতিবেদনের ছয়টি অধ্যায়ে কন্যা শিশুদের সার্বিক অবস্থা তুলে ধরা হয়েছে।

যেখানে বলা হয়েছে যৌন হয়রানি ও নির্যাতন এর শিকার হয়েছে ২২৪ জন, শিশু বিবাহের শিকার হয়েছে ১৯১ জন, ধর্ষণের শিকার হয়েছে ২,১০৪ জন, আত্মহত্যার শিকার হয়েছে ৪৮৪ জন, তাছাড়াও হত্যা, গৃহশ্রমিক নির্যাতন ইত্যাদি বিভিন্ন কারণে কন্যা শিশুর নির্যাতনের চিত্র তুলে ধরা হয়েছে।

কন্যাশিশু এডভোকেসি ফোরামের পক্ষ থেকে জানুয়ারি থেকে আগস্ট এ আট মাসের একটি পরিসংখ্যান তুলে ধরা হয়, যেখানে দেখা যায় যৌন হয়রানি ও নির্যাতন এর শিকার হয়েছে ৩২৯ জন, বাল্য বিবাহের শিকার হয়েছে ২৬০ জন, ধর্ষণের শিকার হয়েছে ৪৯৩ জন, আত্মহত্যার শিকার হয়েছে ১৮১ জন। এটা তো শুধুমাত্র কন্যা শিশুর নির্যাতনের চিত্র। একইভাবে ছেলে শিশুদের চিত্রও কম নয়, আপনারা সকলে জানেন এবং বিভিন্ন সময় আপনারা প্রতিবেদন প্রকাশ করেছেন।

তাছাড়াও আমরা সকলেই জানি যেকোন দুর্যোগে প্রথম ভুক্তভোগী কিন্তু শিশুরাই, আমরা ইতোপূর্বে বিভিন্ন দুর্যোগে এ চিত্র দেখেছি আমরা সকলে দেখেছি কোভিড-১৯ এর দুর্যোগ। আমরা কী বলতে পারবো যে কোভিড-১৯ এ আমাদের শিশুদের লেখাপড়াসহ মানসিক যে ক্ষতি হয়েছে তা আমরা কাটিয়ে উঠতে পেরেছি। কোভিড-১৯ এ যে সকল শিশুরা ঝড়ে পড়েছে তারা কি ফিরে এসেছে? আমরা কি পেরেছি সকলকে ফিরিয়ে আনতে বা লেখাপড়ায় যুক্ত করতে?

শিশুদের জন্য কাজ করা এই সংগঠনগুলোর পক্ষ থেকে বলা হয়, এ সকল অবস্থা বিবেচনা করে এটা কি মনে হচ্ছে না যে, আমাদের সমন্বিতভাবে শিশু অধিকার নিয়ে আরোও বেশি কাজ করা দরকার? সেই প্রেরণা থেকেই আমাদের এই ফোরাম যা শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে জনসংযোগ স্থাপনে কাজ করবে, শুরুতে ছোট পরিসরে এবং ক্রমান্বয়ে এর কার্যক্রমের পরিধির ব্যপকতা বৃদ্ধি পাবে।

সকল বিষয় বিবেচনায় রেখে আমরা এই ফোরামের পক্ষ থেকে আগামী ৩০ নভেম্বর শিশু অধিকার সুরক্ষায় ব্যাপকহারে প্রচারণার লক্ষ্যে শিশু অধিকার ও সুরক্ষা ক্যাম্পেইন ও সাংস্কৃতিক অনুষ্ঠান ‘কনসার্ট ফর চিলড্রেন’ এর আয়োজন করতে যাচ্ছি। এ কনসার্টে শিশু, অভিভাবকসহ সকল শ্রেণি পেশার মানুষ আমন্ত্রিত।

সংবাদ সম্মেলনে বলা হয়, আমরা এই কনসার্টের মাধ্যমে শিশু অধিকার সম্পর্কিত বার্তা আপনাদের মাধ্যমে সারা দেশে পৌঁছে দিতে চাই। আমরা চাই সকল শিশুর সমান অধিকার। এ বিষয়ে আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। গণমাধ্যম সমাজের আয়না, সমাজের ভাল-খারাপ সকল দিকে উঠে আসে গণমাধ্যমের লেন্সে, গণমাধ্যম সাথে থাকলে আমাদের বার্তা সকল মানুষের কাছে পৌঁছে দিতে সহজ হবে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, শিশু অধিকার কনসার্টে শিশুদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা, শিশু অধিকার কনসার্টের মাধ্যমে আমরা ২,৫০০ মানুষকে শিশু অধিকার সম্পর্কে সরাসরি সচেতনতা সৃষ্টি করবো; গণমাধ্যমে এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন্তত ১ মিলিয়ন মানুষের মাঝে শিশু অধিকার বিষয়ক বার্তা পৌঁছাতে চাই; কনসার্টের মাধ্যমে প্রাপ্ত ফান্ড দিয়ে ৫০০ জন সুবিধাবঞ্চিত শিশুকে শিক্ষা সহযোগিতা করা হবে; ৫০০ জন সুবিধাবঞ্চিত কিশোরিকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রদান করা হবে; এবং গৃহশ্রমে নিয়োজিত ৩০০ কন্যাশিশুর জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

সংবাদ সম্মেলনে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ফারজানা ব্রাউনিয়া, অপারাজেয়-বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু স্বপ্না, এক রঙা এক ঘুড়ির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নীল সাধু নিজ নিজ ফাউন্ডেশনের কার্যক্রম নিয়ে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে থাকবে বাংলাদেশ সরকার অনুমোদিত আইপি টিভি ‘জাগরণ টিভি’।