Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে পদার্থবিজ্ঞানের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

জাবিতে পদার্থবিজ্ঞানের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত

44

জাবি প্রতিনিধি: পদার্থবিজ্ঞান বিষয়ে গবেষণা এবং শিক্ষা কার্যক্রমে উৎসাহ প্রদানকারী জার্নাল প্রকাশক সংস্থা বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের( জাবি) যৌথ উদ্যোগে পদার্থবিজ্ঞানের জাতীয় সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। গত ৯ মার্চ সম্মেলনটি শুরু হয়ে ১১ মার্চ পর্যন্ত চলে।

তিনদিন ব্যাপী এই সম্মেলনের বিভিন্ন সেশনে প্রায় দুই শতাধিক প্রবন্ধ উপস্থাপিত হয়। সম্মেলনের দ্বিতীয় দিনে ৯০টি পোষ্টার প্রদর্শন করেন বিজ্ঞানী ও গবেষকরা। আয়োজনের শেষ দিন ১৬জন বিজ্ঞানী ও গবেষককে ক্রেস্ট ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পদার্থবিজ্ঞানের মতো মৌলিক বিষয়ে গবেষণার বিকল্প নেই। পদার্থবিজ্ঞানের জাতীয় সম্মেলন ২০২৩ গবেষকদের মিলনমেলায় পরিণত হয়েছে।’

সম্মানিত অতিধির ভাষনে অধ্যাপক ড. এম শমসের আলী বলেন, ‘বিজ্ঞান গবেষণা এবং তার প্রায়গিক জ্ঞান ছাড়া কোন দেশ উন্নতি করতে পারেনা। টেকশই উন্নয়নের লক্ষে পৌঁছাতে হলে সরকারকে বিজ্ঞান শিক্ষা ও গবেষণায় বিনিয়োগ আরও বাড়াতে হবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির সহ-সভাপতি অধ্যাপক ড. গোলাম মোঃ ভূইয়া। এছাড়া আরো উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ আহমদ,পদার্থ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. তাহমিনা ফেরদৌস, বাংলাদেশ ফিজিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক ড. মো. নজরুল ইসলাম খান ও যুগ্ম-সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জহিরুল ইসলাম খন্দকার, দেশবরেণ্য প্লাজমা বিজ্ঞানী অধ্যাপক ড. এ এ মামুনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে আগত প্রায় শতাধিক পদার্থবিজ্ঞানী ও গবেষক ।