Home জাতীয় হানিফ ফ্লাইওভারে উঠতে-নামতে যানজট

হানিফ ফ্লাইওভারে উঠতে-নামতে যানজট

33

ডেস্ক রিপোর্ট: রাজধানীর গুলিস্তান-যাত্রাবাড়ী মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে উঠতে ও নামতে গিয়ে ভয়াবহ যানজটের সম্মুখীন হচ্ছেন বাসের যাত্রীরা। এতে প্রতিদিন ভোগান্তি পোহাচ্ছেন হাজার হাজার যাত্রী।

ফ্লাইওভারের কুতুবখালী প্রান্তে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ধরে যেসব লোকাল বাস আসছে ফ্লাইওভারের প্রবেশমুখে সেগুলো যাত্রী ওঠানামা করানোর জন্য দাঁড়াচ্ছে। এতে ফ্লাইওভারের প্রবেশমুখে যানজটের সৃষ্টি হচ্ছে। একই স্থানে আবার রাস্তা পারাপারের ব্যবস্থা থাকায় কিছুক্ষণ পরপর রাস্তা বন্ধ করে যাত্রী পারাপার করা হচ্ছে। তাতেও অনেক যানবাহন আটকা পড়ছে। আবার যেসব গাড়ি ফ্লাইওভারের নিচ দিয়ে যাবে সেগুলো সরু রাস্তায় যেতে গিয়ে বাধাপ্রাপ্ত হচ্ছে।

সব মিলে ফ্লাইওভারের কুতুবখালী প্রান্তে দিনরাত ২৪ ঘণ্টা যানজট লেগে থাকে। এ পথে চলাচলকারী কয়েক জন ভুক্তভোগী বলেন, ফ্লাইওভারের মুখে বাস থামার কারণেই মূলত যানজটের সৃষ্টি হচ্ছে। বাসগুলো ফ্লাইওভারের মুখে না দাঁড় করালে এভাবে যানজটের সৃষ্টি হতো না। নিয়মিত ফ্লাইওভার দিয়ে চলাচল করেন চাকরিজীবী খোরশেদ আলম। তিনি বলেন, চালু হওয়ার পর পরই ফ্লাইওভারের ওপরে বাস স্টপেজ বানানো হয়েছিল। ফ্লাইওভারের মাঝখানে বাস দাঁড়াতে গিয়ে চলন্ত গাড়িগুলোর সমস্যা হতো। শেষ পর্যন্ত উচ্চ আদালতের নির্দেশনায় বাসস্ট্যান্ড ও সিঁড়ি অপসারণ করা হয়েছে। দনিয়া এলাকার একজন বাসিন্দা হানিফ ফ্লাইওভারের গোলাপবাগ দিয়ে কমলাপুর বা রামপুরাগামী গাড়িগুলো নামে। অপেক্ষাকৃত কম গাড়ি নামে এদিক দিয়ে। অথচ গোলাপবাগে নামতে গিয়েও প্রতিদিন যানজটে আটকে থাকতে হয়। ফ্লাইওভার থেকে নামার আগেই বাসগুলো দাঁড় করিয়ে যাত্রী নামায়। এতে ফ্লাইওভারের ওপরে পেছনের দিকে যানজটের সৃষ্টি হয়। একই সময় ফ্লাইওভারের মুখেই নিচের রাস্তার গাড়িগুলো ঘুরানো হয়। দুটো মিলে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়।

একই চিত্র গুলিস্তানে। গুলিস্তানে নামতে গেলে যানজটে পড়তে হবে—এটা যেন নির্ধারিত বিষয়। এখানেও ফ্লাইওভার অতিক্রম করার আগেই গাড়িগুলো ডান দিকে মোড় নেওয়ার নামে দাঁড়িয়ে যাত্রী তোলে। এতে পেছনের গাড়িগুলো আর সামনে এগুতে পারে না। এভাবে ফ্লাইওভারের ওপরে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এছাড়া পরিবহন শ্রমিক-মালিক, স্থানীয় নেতাকর্মী, আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর কিছু সদস্যের নিয়মিত চাঁদাবাজির জন্যও গুলিস্তানে ফ্লাইওভারের মুখে যানজট হয়।

অন্যদিকে গুলিস্তানে ফ্লাইওভারের মুখেই গাড়ি পার্কিং। বিভিন্ন রুটের গাড়ি গুলিস্তান ফ্লাইওভারের সম্মুখভাগে রাস্তা বন্ধ করে সারিবদ্ধভাবে রেখে দেওয়া হয়। এ যেন রাস্তার ওপর বাস টার্মিনাল। ফ্লাইওভারের ঢাকা মেডিক্যাল অংশের চিত্র আরো ভয়াবহ। সেখানে এক লেনকে দুই ভাগে ভাগ করে গাড়ি চলাচল করে। নামার আগেই ডানে মোড় নিতে গেলে পেছনের সব গাড়ি এক সঙ্গে দাঁড়িয়ে যায়। আর যেসব গাড়ি সোজা যায় সেগুলো ঢাকা মেডিক্যাল মোড় পর্যন্ত গিয়ে আটকে থাকে।

জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, বাস টার্মিনাল ও সড়কগুলোতে যাত্রীবাহী বাস দাঁড় করিয়ে রাখা যাবে না। যারা টার্মিনালের বাইরের রাস্তায় গাড়ি পার্ক করে রাখে এবং যাত্রী উঠানামা করায় তাদের বলা হয়েছে যেন এটা না করে।-ইত্তেফাক