Home জাতীয় স্মার্ট ও টেকসই নগরায়ন তিন দফা সুপারিশ, নির্বাচনী ইশতেহারে তুলে ধরার দাবি

স্মার্ট ও টেকসই নগরায়ন তিন দফা সুপারিশ, নির্বাচনী ইশতেহারে তুলে ধরার দাবি

86

স্টাফ রিপোটার: স্মার্ট ও টেকসই নগরায়ন এবং প্রান্তিক জনগোষ্ঠী, নারী ও শিশুসহ সকলের সুরক্ষায় তিন দফা সুপারিশ তুলে ধরেছে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র কনসোর্টিয়াম (ডিএসকে, বারসিক, কাপ ও ইনসাইটস্)। কনসোটিয়ামের পক্ষ থেকে অন্তর্ভূক্তিমূলক, সমন্বিত ও টেকসই বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে এ বিষয়ে রাজনৈতিক দলগুলোর সুস্পষ্ট নির্বাচনী অঙ্গীকার ও তা যথাযথ বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে। বুধবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত সভা থেকে এ আহ্বান জানানো হয়। সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের শিক্ষা ও মানবাধিকার বিষয়ক সম্পাদক বেগম শামসুন্নাহার, উপ-কমিটির সদস্য প্রফেসর আমেনা বেগম ও জি এম আরিফুজ্জামান, কাপের নির্বাহী পরিচালক খোন্দকার রেবেকা সানইয়াত ও প্রকল্প ব্যবস্থাপক মাহবুবুল হক, ডিএসকের প্রকল্প সমন্বয়কারি রকিবুল ইসলাম, ইসাইটের ব্যবস্থাপক নিগার রহমান, বারসিকের প্রকল্প ব্যবস্থাপক ফেরদৌস আহমেদ উজ্জল প্রমূখ।
সভায় উত্থাপিত সুপারিশে বলা হয়, সকল নগরবাসীর (প্রান্তিক জনগোষ্ঠী, নারী, শিশু, প্রতিবন্ধী ও লিঙ্গ বৈচিত্র্য গোষ্ঠী) সমান সুযোগ ও অধিকার সমুন্নত রেখে, জলবায়ু ঝুঁকি মোকাবেলায় স্বাস্থ্যসম্মত পরিবেশ উন্নয়নে পরিকল্পিত, সমন্বিত ও টেকসই পয়ঃনিষ্কাশন এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে। সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি), প্রান্তিক জনগোষ্ঠীর অংশগ্রহণ, বর্জ্যকে সম্পদে রূপান্ত, চলমান অর্থনীতি প্রবর্তন এবং টেকসই ও মানসম্পন্ন নগর বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৪-আর কর্মসূচির বাস্তবায়ন করতে হবে। কমিউনিটি নেতৃত্বাধীন টেকসই কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় পর্যাপ্ত বাজেট বরাদ্দ, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রশাসন, ডিজিটাল মনিটরিং ও তদারকি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে গণতান্ত্রিক মূল্যবোধ ও সুশাসন প্রতিষ্ঠা করা হবে।
সভায় উপস্থিত আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলকে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা দিয়েছেন। স্মার্ট বাংলাদেশে টেকসই নগরায়ন নিশ্চিত হবে। যেখানে সকলের স্বার্থ সুরক্ষিত থাকবে। জনগুরুত্বপূর্ণ এই সুপারিশগুলো আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে তুলে ধরার লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আশ্বাস দেন তারা।