Home শোক ও স্মরণ স্বনির্ভর স্মরণ সভা অনুষ্ঠিত

স্বনির্ভর স্মরণ সভা অনুষ্ঠিত

36

চট্টগ্রাম অফিস: খাগড়াছড়ি সদরের স্বনির্ভর হত্যাকাণ্ডের প্রধান হোতা ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল মোতালেব ও তার লেলিয়ে দেয়া সন্ত্রাসীদের গ্রেফতার ও বিচারের দাবিতে খাগড়াছড়ি জেলা সদর ও গুইমারায় বিক্ষোভ মিছিল করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ)। এছাড়াও মহালছড়িতে স্মরণ সভা করেছেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

আজ ১৮ আগস্ট শুক্রবার সকাল সাড়ে ৯টায় স্বনির্ভর হত্যাকাণ্ডের ৫ বছর উপলক্ষে খাগড়াছড়ি সদর এলাকায় এই বিক্ষোভের আয়োজন করা হয়।

মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক রূপান্ত চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি লিটন চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক এন্টি চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি শান্ত চাকমা ।

সমাবেশে বক্তারা বলেন, ২০১৮ সালের আজকের দিনে সেনাবাহিনীর লেলিয়ে দেয়া জেএসএস সংস্কারবাদী ও নব্য মুখোশ সন্ত্রাসী কর্তৃক স্বনির্ভর বাজারে প্রকাশ্য দিবালোকে পুলিশের সম্মুখে গুলি করে পাহাড়ি ছাত্র পরিষদের নেতা তপন, এল্টন, যুব ফোরামের নেতা পলাশ চাকমা, উত্তর খবংপুজ্জে গ্রামের বাসিন্দা জিতায়ন চাকমা, ছাত্র রূপম চাকমা ও প্রকৌশলী ধীরাজ চাকমাকে নৃশংসভাবে খুন করা হয়। একই দিন সন্ত্রাসীরা পেরাছড়ায় বিক্ষোভকারী জনসাধারণের ওপর হামলা চালালে আহত হয়ে ৭০ বছরের বৃদ্ধ শান কুমার চাকমা হাসপাতালে মারা যান।

বক্তারা খাগড়াছড়ি সেনা ব্রিগেডের তৎকালীন ব্রিগেড কমাণ্ডার আব্দুল মোতালেব সাজ্জাদ মাহমুদকে স্বনির্ভর হত্যাকাণ্ডের মূল হোতা হিসেবে উল্লেখ করে বলেন, তার পরিকল্পনায় সেদিন সংস্কারবাদী-নব্যমুখোশ সন্ত্রাসীরা স্বনির্ভরে সশস্ত্র হামলা চালিয়ে উক্ত নৃশংস হত্যাকাণ্ড সংঘটিত করেছিল। যার কারণে ঘটনার ৫ বছরেও আজো সন্ত্রাসীদের গ্রেফতার করা হয়নি।

জেলার গুইমারায় বিক্ষোভ মিছিল করেছে পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম গুইমারা উপজেলা শাখা।

আজ শুক্রবার (১৮ আগস্ট ২০২৩) সকাল ৯টার সময় উক্ত দুই সংগঠনের গুইমারা ও মাটিরাঙ্গা উপজেলা শাখার যৌথ উদ্যোগে এই বিক্ষোভের আয়োজন করা হয়।

মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে রনি ত্রিপুরার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউপিডিএফ সংগঠক নিশান ও গণতান্ত্রিক যুব ফোরাম মাটিরাঙা উপজেলা শাখার সভাপতি রিকেন চাকমা।