Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে সেলিম আল দীনের ৭৪ তম জন্মবার্ষিকী পালিত

জাবিতে সেলিম আল দীনের ৭৪ তম জন্মবার্ষিকী পালিত

207

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ( জাবি) দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে প্রখ্যাত নাট্যকার সেলিম আল দীনের ৭৪তম জন্মজয়ন্তী পালিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১০টায় পুরোনো কলা ভবনের মৃৎমঞ্চ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের পাশে সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় কলা ও মানবিকী অনুষদের ডিন ড. মো: মোজাম্মেল হক, নাট্যজন শহীদুজ্জমান সেলিম বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি ইস্রাফিল আহমেদ, বিভাগীয় শিক্ষক অধ্যাপক ড. হারুন অর রশীদ খান, অধ্যাপক ড. ইউসুফ হাসান, অধ্যাপক ড. ছানোয়ার হোসেন, দেশের খ্যাতিমান নাট্যকর্মী, সংগঠক, নির্দেশক, সেলিম আল দীনের গুণগ্রাহী প্রমুখ গুণগ্রাহীরা অংশ নেন।

বেলা ১১টায় সেলিম আল দীনের সমাধিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, জাহাঙ্গীরনগর থিয়েটার, স্বপ্নদল, দ্যাশ বাঙলা নাট্যদল, সেলিম আল দীন ফাউন্ডেশন, বুনন থিয়েটার, তালুকনগর থিয়েটার, অন্বিতা সেলিম আল দীন পাঠশালা, বঙ্গ থিয়েটার, জাগরণী থিয়েটার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর কার্যালয়, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এবং অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর শহিদুজ্জামান সেলিম তাঁর বক্তব্যে বলেন, সম-সাময়িক সমাজ, সংস্কৃতি ও রাজনীতিতে সেলিম আল দীন এখনও প্রাসঙ্গিক। আধুনিক নাট্য ব্যক্তিত্ব হিসেবে সেলিম আল দীন এখনও সমাদৃত। সেলিম আল দীনের প্রয়াণে দেশ-জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে সেলিম আল দীনের সৃষ্টি- কর্ম অম্লান হয়ে থাকবে।

উল্লেখ্য, সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীতে জন্মগ্রহণ করেন। ১৯৭৪ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তার হাত ধরেই ১৯৮৬ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ যাত্রা শুরু করে। বিভাগটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন তিনি। ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন বাংলা নাটকের এই প্রবাদপুরুষ।