আন্তর্জাতিক ডেস্ক: সোমালিয়ার জুবাল্যান্ড রাজ্যের বাণিজ্যিক রাজধানী, দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী কিসমায়োতে রোববার এক হোটেলে চালানো হামলায় চার হামলাকারীসহ কমপক্ষে ১৩ জন নিহত ও ৪৭ জন আহত হয়েছে।
রোববার সন্ধ্যায় জুবাল্যান্ডের নিরাপত্তা মন্ত্রী ইউসুফ হোসেন ওসমান সাংবাদিকদের বলেন, জনপ্রিয় তাওয়াকল হোটেলের গেটে বিস্ফোরক বোঝাই একটি গাড়ি ঢুকে পড়লে নিরাপত্তা বাহিনীর সঙ্গে আট ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধে এ হতাহতের ঘটনা ঘটে। খবর সিনহুয়া’র।
হোসেন বলেন, একজন আত্মঘাতী বোমা হামলাকারীসহ চারজন হামলাকারী নিহত হয়েছে এবং কোনে সৈন্য নিহত বা আহত হয়নি।
তিনি বলেন, ‘আত্মঘাতী বোমা হামলাকারী হোটেল গেটে বিস্ফোরণের পর হোটেলের ভেতরে আটকে পড়া বেশ কয়েকজনকে নিরাপত্তা বাহিনী উদ্ধার করেছে।’
আল-শাবাব জঙ্গি গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করে বলেছে যে, তাদের যোদ্ধারা হোটেলের ভেতর থেকে কার্যক্রম চালানো জুবাল্যান্ড অঞ্চলের প্রশাসকদের লক্ষ্য করে এ হামলা চালায়।
জুবাল্যান্ডের প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মদ ইসলাম এক বিবৃতিতে বলেন, ‘আমি হোটেল হামলায় হতাহতদের জন্য প্রার্থনা এবং আমাদের দেশ থেকে সন্ত্রাসীদের নির্মূল করতে প্রস্তুত হওয়ার জন্য সমস্ত সোমালি জনগণকে আহ্বান জানাচ্ছি।’
সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন মিশন সমর্থিত সোমালি ন্যাশনাল আর্মি, ২০১১ সালে আল-শাবাবকে মোগাদিশু থেকে বিতাড়িত করে। তবে, সন্ত্রাসী গোষ্ঠীটি এখনও সরকারি স্থাপনা, হোটেল, রেস্তোরাঁ এবং পাবলিক প্লেস লক্ষ্য করে হামলা চালাতে সক্ষম।