Home জাতীয় ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হেনে এখন নিম্নচাপে পরিনত হয়েছে

ঘূর্ণিঝড় সিত্রাং আঘাত হেনে এখন নিম্নচাপে পরিনত হয়েছে

23

ডেস্ক রিপোর্টঃ ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ উত্তর-উত্তরপূর্ব দিক থেকে উপকূলে আঘাত হেনেছে। উপকূল অঞ্চল লন্ডভন্ড করে দিয়ে এখন নিম্নচাপে পরিনত হয়েছে। সারাদেশে ১০ জনের মৃত্যু হয়েছে। সিত্রাং এর প্রভাবে নিম্নাঞ্চল প্লাবিত রয়েছে। ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করা হচ্ছে।
আবহাওয়া অফিস জানিয়েছেন, সোমবার রাত ৯টায় ভোলার পাশ দিয়ে বরিশাল চট্টগ্রাম উপকূল অতিক্রম করেছে। ৩/৪ ঘণ্টার তান্ডব চালিয়ে এটি উপকূল অতিক্রম করে।
আবহাওয়া অফিস জানায়, মোংলা, পায়রা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে । আজ আকাশ মেঘলা থাকবে। হতে পারে বৃদ্ধিপাত।
উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও চট্টগ্রাম ব্যাপক তান্ডব চালিয়েছে সিত্রাং।

আবহাওয়া অফিস জানায়, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, কুমিল্লা, ফরিদপুর, ঢাকা, মাদারিপুর, গোপালগঞ্জ, ফেনী, চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ময়মনসিংহ ও সিলেট জেলায় ব্যাপক ঝড়বৃষ্টি হয়েছে।
ঘূর্ণিঝড়, অমাবশ্যা তিথি ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুট অধিক উচ্চতার বায়ুতারিত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়।

ঘূর্ণিঝড় সিত্রাং তান্ডবে কুমিল্লার নাঙ্গলকোট হেশাখালে উপরে গাছ পড়ে একই পরিবারের তিন মারা গেছেন। নিহতরা হলেন, ওই এলাকার নিজাম উদ্দিন, তার স্ত্রী সাথি আক্তার ও কন্যাশিশু লিজা।

সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্বমোহন ও শিল্পপার্কের মাঝখানে যমুনা নদীর ক্যানেলে সিত্রাংয়ের প্রভাবে নৌকা ডুবে মা ও ছেলের মর্মান্তিক মৃত্যু হয়েছে। পূর্বমোহনপুর বাড়ি যাওয়ার পথে সোমবার (২৪ অক্টোবর) রাত নয়টার দিকে এ নৌকাডুবির ঘটনা ঘটে। নিহতরা হলেন, পূর্বমোহনপুর গ্রামের খোকনের স্ত্রী আয়েশা খাতুন (২৮) ও তার ছেলে আরাফাত হোসেন (২)।

ভোলায় দুইজনের মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) ভোলার দৌলতখান ও চরফ্যাশন এবং নড়াইলের লোহাগড়ায় গাছ ভেঙে দুইজনের মৃত্যু হয় বলে জানিয়েছে উপজেলা প্রশাসন

বরগুনার সদর উপজেলার সোনাখালী এলাকার আমেনা খাতুন নামের শতবর্ষী এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) রাত আটটার দিকে তার ঘরের ওপর গাছ পড়লে ভেতরে চাপা পড়ে তিনি মারা যান। এ ব্যাপারে বরগুনার সোনাখালী এলাকার সমাজকর্মী এনামুল হক ওরফে শাহীন বলেন,ঘূর্ণিঝড়ে তাঁদের এলাকায় নিহত আমেনা খাতুনের বয়স ১০০ বছরের বেশি।

ঘরের ওপর গাছ পড়ে শরীয়তপুরের জাজিরায় সাফিয়া খাতুন (৬৫) নামে এক নারী নিহত হয়েছেন। সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে।

গাছের ডাল ভেঙে নড়াইলের লোহাগড়া উপজেলায় এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে এ ঘটনা ঘটে বলে লোহাগড়া থানার ওসি মো. নাসির উদ্দীন জানান। নিহত মর্জিনা বেগম (৪০) বাগেরহাট সদর উপজেলার অর্জনবাহার গ্রামের বাসিন্দা।

সিত্রাংয়ের প্রভাবে দেশের উপকূলীয় এলাকা অন্যান্য স্থান থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে । এসব এলাকায় বিদ্যুৎ না থাকায় টেলিযোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। চরম দূর্ভোগে রয়েছে বাসিন্দারা। তবে, প্রায় আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেওয়া প্রায় ছয় লক্ষ মানুষ যার যার বাড়িতে ফিরতে শুরু করেছে।