Home রাজনীতি সিপিবি’র দ্বাদশ কংগ্রেসে দ্বিতীয় দিনের পঞ্চম অধিবেশন সমাপ্ত

সিপিবি’র দ্বাদশ কংগ্রেসে দ্বিতীয় দিনের পঞ্চম অধিবেশন সমাপ্ত

32

স্টাফ রিপোটার: বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র দ্বাদশ কংগ্রেসের দ্বিতীয় দিনে পঞ্চম অধিবেশন ঢাকার কাজী বশির মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। আজ ২৬ ফেব্রুয়ারি শনিবার কংগ্রেসের দ্বিতীয় দিনে সকাল ১০টায় চতুর্থ অধিবেশন শুরু হয়। এখন পর্যন্ত পঞ্চম অধিবেশন সমাপ্ত হয়েছে। জেলা সম্মেলনের মধ্য দিয়ে নির্বাচিত ৪৮৭ জন প্রতিনিধি এবং ৬ জন পর্যবেক্ষক কংগ্রেসে যোগ দিয়েছেন। শুক্রবার কংগ্রেসের উদ্বোধনী অধিবেশন অনুষ্ঠিত হয়।
কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে ৭ সদস্যের সভাপতিম-লী নির্বাচিত করা হয়, যারা কংগ্রেসের সকল কার্যক্রম পরিচালনা করবেন। সভাপতিম-লীর নির্বাচিত সদস্যরা হলেন কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম (কেন্দ্রীয় কমিটি), কমরেড অধ্যাপক এম এম আকাশ (কেন্দ্রীয় কমিটি), কমরেড অ্যাড. এমদাদুল হক মিল্লাত (কেন্দ্রীয় কমিটি), কমরেড খন্দকার লুৎফর রহমান (মৌলভীবাজার), কমরেড জিন্নাতুল ইসলাম জিন্নাহ (বগুড়া), কমরেড মোহাম্মদ জাহাঙ্গীর (চট্টগ্রাম), কমরেড সুব্রতা রায় (কুড়িগ্রাম)।
কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে ৮ সদস্যের অডিট কমিটি নির্বাচিত করা হয়েছে। এই কমিটি গত পাঁচ বছরের সমুদয় আর্থিক হিসাব-নিকাশ নিরীক্ষা করে কংগ্রেসে রিপোর্ট উত্থাপন করবে। কংগ্রেসে ১০ সদস্যের প্রস্তাব বাছাই কমিটি এবং ৯ সদস্যের ক্রেডেনসিয়াল কমিটি নির্বাচিত করা হয়েছে। এসময় আলোচ্যসূচি, অনুষ্ঠানসূচি, কার্যপদ্ধতি উত্থাপন ও অনুমোদন করা হয়।
এছাড়াও দ্বিতীয় অধিবেশনে কমরেড মোহাম্মদ শাহ আলম, কমরেড কাজী সাজ্জাদ জহির চন্দন, কমরেড আবদুল্লাহ ক্বাফি রতনকে কংগ্রেসের মুখপাত্র হিসেবে নির্বাচিত করা হয়েছে। পার্টির রীতি অনুযায়ী মুখপাত্রগণ কংগ্রেসের অগ্রগতি সম্পর্কে গণমাধ্যম ও দেশবাসীকে অবগত করার দায়িত্ব পালন করবেন।
কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ শাহ আলম কেন্দ্রীয় কমিটির রিপোর্ট উত্থাপন করেন। এরপর পঞ্চম অধিবেশন পর্যন্ত ৬০ জনের বেশি প্রতিনিধি কেন্দ্রীয় কমিটির রিপোর্টের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন। আলোচকগণ তাদের মতামত ব্যক্ত করে আলোচনা করেন। কেন্দ্রীয় কমিটির রিপোর্টের ওপরে আলোচনা করতে গিয়ে কংগ্রেস প্রতিনিধিগণ তৃণমূলে পার্টির ভিত্তি সুদৃঢ় করার তাগিদ দেন। প্রতিনিধিগণ পার্টির অভ্যন্তরে মার্কসবাদবিরোধী প্রবণতা রোধে গুরুত্বারোপ করতে বলেন।
আজ সন্ধ্যা সাড়ে ৭টায় কংগ্রেসস্থলে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠান সকলের জন্য উন্মুক্ত থাকবে।
আগামীকাল সকাল ১০টায় কংগ্রেসের তৃতীয় দিনে অষ্টম অধিবেশনের কার্যক্রম শুরু হবে। কাল রাজনৈতিক প্রস্তাব উত্থাপন, প্রতিনিধিদের আলোচনা ও অনুমোদন, ঘোষণা-কর্মসূচি দলিলের সংশোধনী, গঠনতন্ত্র সংশোধনী প্রস্তাবসমূহের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হবে। একইসাথে বিভিন্ন বিষয়ে প্রস্তাব উত্থাপন ও অনুমোদন করা হবে।
আজ বিকেল ৪টায় কংগ্রেসের গণমাধ্যম কেন্দ্রে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে কংগ্রেসের মুখপাত্রগণ এসব তথ্য তুলে ধরেন।
আগামীকাল একই সময়ে কংগ্রেস মুখপাত্রগণের প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হবে।