Home শিক্ষা ও ক্যাম্পাস রাবির অধিভুক্ত হতে চায় না রাজশাহী কলেজ শিক্ষার্থী; যা বললেন উপাচার্য

রাবির অধিভুক্ত হতে চায় না রাজশাহী কলেজ শিক্ষার্থী; যা বললেন উপাচার্য

23

জয় খ্রীষ্টফার বিশ্বাস, রাজশাহী :রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হতে চায় না রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

শিক্ষার্থীরা বলছেন, রাবির অধিভুক্ত হওয়ার ফলে সেশনজট পড়তে হবে, এছাড়া ফল প্রকাশসহ নানা ভোগান্তিতে পড়তে হবে তাদের। ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা এই সমস্যাগুলো দেখে আসছেন। তাদের থেকে কর্তৃপক্ষে শিক্ষা নেওয়া দরকার ছিল। অধিভুক্তির যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে করা হয়নি।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘ভালো কিছু চিন্তা করলে ভালো কিছু হবে। আমরা কেবলই চিঠি পেয়েছি। এখন বিশ্ববিদ্যালয় বন্ধ, খুললে আমরা বসব। তখন এ বিষয়ে সম্পর্কে বলতে পারব।’

তিনি আরও বলেন, ‘আমাদের অধিভুক্তি কেন প্রয়োজন সেটি সরকার বলতে পারবেন। নিশ্চিত শিক্ষা মন্ত্রণালয় ভালো কিছু ভেবেছে বলেই আমাদের দেওয়া। তবে আমরা এইটুকু বলতে পারি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এখনো কলেজ ইন্সপেক্টর অফিস আছে। আমাদের অবকাঠামো আছে, অভিজ্ঞতা আছে। ভালো কিছু হবে। আমরা বসব, এরপরই বুঝতে পারব এটি কীভাবে রান করা হবে। তবে আমি আশা করি বেশ ভালোই হবে।’

এর আগে গত বৃহস্পতিবার (৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরূপা তালুকদার সই করা এক প্রজ্ঞাপনে রাজশাহীর চারটি কলেজকে রাশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করা হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া কলেজগুলো হলো রাজশাহী সরকারি কলেজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজ।