Home মতামত রাজনীতিকরা ভগবান, তসলিমা ‘কিছুই না’।

রাজনীতিকরা ভগবান, তসলিমা ‘কিছুই না’।

77

তাসলিমা নাসরিন: ভারতের কিছু পত্রিকা কাল পরশু লিখেছে, আমি নাকি মৌলবাদিদের ভয়ে পশ্চিমবঙ্গ ছেড়েছি। বাংলাদেশের মিডিয়া প্রায়ই লেখে, আমার নির্বাসন নাকি স্বেচ্ছা নির্বাসন। এসব জ্ঞানপাপীদের কী বলবো! এরা জেনে বুঝেই এই কাজটি করে। রাজনীতিকদের এরা খুব ভালোবাসে বলে এই অন্যায়টি করতে, এই মিথ্যেটি বলতে তাদের লজ্জা হয় না। রাজনীতিকরা ভগবান, তসলিমা ‘কিছুই না’। সুতরাং একটি ‘কিছুই না’র জন্য সত্য কথা বলে রাজনীতিকদের অস্বস্তিতে ফেলার কোনও কারণ তারা দেখে না।

তারা কি জানে না তসলিমা ভয় পাওয়ার লোক নয়? জানে। তারা কি জানে না বাংলাদেশে মাথার মূল্য ঘোষণা করার পরও, মৌলবাদিদের তসলিমাবিরোধী তাণ্ডবের সময়ও আমি দেশে বাস করেছি, দেশ ত্যাগের দুঃস্বপ্নও আমি কোনওদিন দেখিনি? তারা কি জানে না সরকার আমাকে দেশ থেকে বের করেছে এবং ২৭ বছর দেশে প্রবেশ করতে দিচ্ছে না?

তারা কি জানে না পশ্চিমবঙ্গের সরকার আমাকে গৃহবন্দি করেছিল, এবং ছলে বলে কৌশলে রাজ্য থেকে বের করেছে? তারা কি জানে না ভারতে ফতোয়ার পর ফতোয়া জারি হওয়ার পরও আমি ভারত ত্যাগ করার কথা ভাবিনি? তারা কি জানে না দিল্লিতে গৃহবন্দি করে রেখে শেষ অবধি ভারতবর্ষ থেকে বিখ্যাত রাজনীতিকরা আমাকে বের করে ছেড়েছিলেন।

দু’দেশেই সরকার বদল হয়েছে, কিন্ত আমার বিরুদ্ধে নিষেধাজ্ঞা বদল হয়নি। তারা কি জানে না?

তারা কি জানে না, মৌলবাদিদের হুঙ্কার করার শক্তি আছে, কিন্তু আমাকে দেশ বা রাজ্য থেকে বের করার শক্তি নেই? ওই শক্তি শুধু সরকার রাখে? জানে, জেনেও না জানার ভান করে।-লেখক: একজন কলামিস্ট ও নারী বাদী।