Home জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে সরকারী বরাদ্দকৃত জমি অবৈধ ভাবে দখল ও স্থাপনা তৈরি করছে...

বিশ্ববিদ্যালয়ের নামে সরকারী বরাদ্দকৃত জমি অবৈধ ভাবে দখল ও স্থাপনা তৈরি করছে ভূমি দস্যুরা

177

স্টাফ রিপোটার: রাজধানীর উত্তরা ১৫ নম্বর সেক্টরে প্রধানমন্ত্রীর কর্তৃক অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির নামে বরাদ্দকৃত জমিতে অবৈধ স্থাপনা করছে স্থানীয় ভূমি দস্যুরা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছ থেকে সম্পূর্ণ বৈধ উপায়ে ক্রয় করা জমির সীমানা নির্ধারণ করে ভুমি কমিশনার বিশ্ববিদ্যালয়কে বুঝিয়ে দিতে গেলে পথরোধ করে সরকারি কাজে বাধার সৃষ্টি করছেকাজী ঝন্টুসহ স্থানীয় কিছু সন্ত্রাসীচক্র।

বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার জানান, ‘বিশ্ববিদ্যালয়ের নিজস্ব জমির মধ্যে সীমানা প্রাচীর নির্মাণ করছে স্থানীয় ভুমি দস্যুরা। সরকারের কাছে থেকে পাওয়া এই জমি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বুঝে নেয়ার চেষ্টা করলে এতে কাজী ঝন্টু, মো. নুরুল ইসলাম, ৫২ নং ওয়ার্ড কমিশনার ফরিদ, তার ভাই আসলামসহ স্থানীয় সন্ত্রাসী বাহিনী বাঁধা দেয়। শুধু তাই নয়, সহকারী কমিশনার (ভূমি) ক্যান্টনমেন্ট সার্কেল এসে একাধিকবার তাদেরকে বুঝাতে গেলে তার দুব্যবহার করে সরকারি কাজে বাধা দেন। ভূমি অফিসারকে স্থানীয় লোকজনকে দিয়ে নানা ধরণের ভয়ভীতি প্রদর্শণ ও অকথ্য ভাষায় গালাগাল করেন তারা।’ এ বিষয়ে তুরাগ থানায় জিডি নং- ৮৪৯, তারিখ: ১৫.০৯.২০২২ ইং একটি সাধারণ ডায়েরি করেছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্থানীয় জানান, পাকুরিয়া এলাকার অনেক সরকারি খাস জমি ও দেবোত্তর জমি দখল করেছেন কমিশনার ফরিদ, মো. নুরুল ইসলাম গংরা।
উত্তরায় ঢাকা-১৮ আসনের এমপি জনাব মো. হাবিব হাসান এর আত্মীয় বা পরিচিত উল্লেখ্য করে ভূমি দখলের কাজ চালিয়ে যাচ্ছে রাজনৈতিক ছত্রছায়ায় থাকা কমিশনার ও তার অসাধু লোকজন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও উপাচার্য প্রাচীর নির্মাণ না করতে একাধিকবার অনুরোধ করলেও উক্ত জমির উপর রাতের অন্ধকারে সীমানা প্রাচীর নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রভাবশালীরা। বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীদের যাতায়াতের পথে বিভিন্নভাবে ভয়ভীতি প্রদশর্ণ করছে ভূমি দস্যুরা। তুরাগ থানা থেকে পুলিশ এসে তাদের নির্মাণ কাজ বন্ধ করার অনুরোধ করলে পুলিশকে দেখে নেয়ার হুমকি দেয় ঝন্টুসহ কমিশনারের সন্ত্রাসী বাহিনী।