Home জাতীয় সাংবাদিক মামুনের মামলা প্রত্যাহার না হলে কর্মসূচি দিবে ডিইউজে

সাংবাদিক মামুনের মামলা প্রত্যাহার না হলে কর্মসূচি দিবে ডিইউজে

37

ডেস্ক রিপোর্ট: সরকারের মন্ত্রিসভা কর্তৃক বাতিলকৃত ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় দৈনিক যুগান্তর পত্রিকার বিশেষ প্রতিনিধি আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে তদন্তের ঘটনায় উদ্বেগ জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।
আজ বুধবার (২০ সেপ্টেম্বর ২০২৩) ডিইউজের ভারপ্রাপ্ত সভাপতি মানিক লাল ঘোষ ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করেন।
তারা বলেছেন, সংবিধানের বাক ও মতপ্রকাশের স্বাধীনতা পরিপন্থী হওয়ায় ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করেছে সরকারের মন্ত্রিসভা। বাতিলকৃত আইনে মামলা দায়ের ও মামলার কার্যক্রম চলাও সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার পরিপন্থী। যা প্রকারান্তরে সংবিধান বিরোধীও বটে।
নেতৃবৃন্দ আরও বলেন, আব্দুল্লাহ আল মামুন একজন পেশাদার সাংবাদিক। তার বিরুদ্ধে এই মামলা দায়ের তার পেশাদারিত্বের যথাযথ দায়িত্ব পালন ও বিকাশে বাধা প্রদান বলে মনে করেন নেতৃবৃন্দ।
অবিলম্বে এ মামলা প্রত্যাহার করা না হলে কর্মসূচি দেয়া ছাড়া ইউনিয়নের কাছে আর কোন পথ থাকবে না জানান নেতৃবৃন্দ।
ডিইউজের নেতৃবৃন্দ আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক ও সংবাদমাধ্যমকে হয়রানি করার মতো বিভিন্ন ধারা ছিলো বলেই ঢাকা সাংবাদিক ইউনিয়ন শুরু থেকেই ওই আইনের নিবর্তনমূলক ধারাগুলোর বিরোধীতা করে আসছিলো। দীর্ঘদিন পর সরকার আইনটি বাতিলের সঙ্গে সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের বিরুদ্ধে চলমান মামলাগুলো বাতিলের দাবি জানানো হয় ডিইউজের পক্ষ থেকে।
অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের বিরুদ্ধে চলমান সকল মামলা বাতিলের দাবি জানান ডিইউজের নেতৃবৃন্দ।