Home আন্তর্জাতিক বিট্রিশ প্রধানমন্ত্রী রবিন জনসন পদত্যাগ করেছেন

বিট্রিশ প্রধানমন্ত্রী রবিন জনসন পদত্যাগ করেছেন

51

আন্তর্জাতিক ডেস্ক: নিজ দলের মন্ত্রী এবং সদস্যদের বিদ্রোহের মুখে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পদত্যাগ করেছেন।বিবিসি জানিয়েছে, পদত্যাগের পর তিনি দেশবাসীর উদ্দেশ্যে একটি বিবৃতি দেবেন।

বৃহস্পতিবার সকালে ২ ঘন্টায় তার মন্ত্রিসভা থেকে হেলেন হোয়াটেলি, ডামিয়ান হিন্ডস, জর্জ ফ্রিম্যান, গাই অপারম্যান, ক্রিস ফিলিপ এবং জেমস কার্টিজ পদত্যাগ করেছেন। ৪৮ ঘন্টায় বরিস জনসনের মন্ত্রিসভার ৫০ জন পদত্যাগ করেছেন।
বিবিসি জানিয়েছে, দলের প্রধান হিসেবে তিনি পদত্যাগ করলেও আগামী শরৎকাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকবেন। তারপরই তিনি পদত্যাগ করবেন। দলের প্রধান হিসেবে পদত্যাগের পরই নতুন নেতা নির্বাচিত হবেন। নেতা নির্বাচন করবেন কনসার্ভেটিভ পার্টির এক লাখ সদস্য। তিনি রাণীর কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এরপর তিনি দল নেতাকে ডাকবেন। তারাই নতুন সরকার গঠন করবেন।

জানাগেছে, জনসন তার পদত্যাগের সিদ্ধান্তের কথা জানাতে কনজারভেটিভ পার্টির ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডির সঙ্গে কথা বলেছেন। সূত্রটি বলেছে, গ্রাহাম ব্র্যাডির সঙ্গে দেড় ঘন্টা কথা বলেছেন প্রধানমন্ত্রী। অক্টোবরে সম্মেলনের মাধ্যমে নতুন নেতা নির্বাচনে পদত্যাগ করতে সম্মত হয়েছেন তিনি। সম্মেলনে নির্বাচিত নতুন নেতাই প্রধানমন্ত্রী পদে জনসনের স্থলাভিষিক্ত হবেন।