Home স্বাস্থ্য বিএসএমএমইউতে বিশ্ব সোরিয়াসিস দিবস পালিত

বিএসএমএমইউতে বিশ্ব সোরিয়াসিস দিবস পালিত

24

স্টাফ রিপোটার: ‘সবার জন্য চিকিৎসার সমঅধিকার’ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব সোরিয়াসিস দিবস-২০২৩ পালিত হয়েছে। রবিবার সকালে (২৯ অক্টোবর ২০২৩) দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে যৌথভাবে একটি শোভাযাত্রার আয়োজন করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চর্ম ও যৌন রোগ বিভাগ ও সোরিয়াসিস এওয়ারনেস ক্লাব। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের সামনে শেখ রাসেল ফোয়ারা থেকে শুরু হয়ে বটতলা প্রদক্ষিণ করে এ ব্লকে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, চর্মরোগ সোরিয়াসিসসহ সকল ধরণের রোগের চিকিৎসা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে হয়। সোরিয়াসিস কোন ছোঁয়াছে রোগ নয়। এটি চিকিৎসার মাধ্যমে ভালো হয়। সোরিয়াসিস চিকিৎসার সর্বাধুনিক পদ্ধতি ফটোথোরিপ মেশিনের মাধ্যমে চিকিৎসাও এ বিশ্ববিদ্যালয়ে দেয়া হচ্ছে। সোরিয়াসিসের চিকিৎসাসহ অন্যান্য রোগের চিকিৎসা বিলম্ব হলে আরও অনেকের রোগের সৃষ্টি হয়ে থাকে। তবে সব রোগের চিকিৎসা সেবা এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে- যা অনেকে জানেন না।
তিনি আরও বলেন, সকল রোগীদের সাথে ভাল ব্যবহার করতে হবে। তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে। গবেষণা, রোগ প্রতিকার ও প্রতিরোধের জন্য সকল রোগীর তথ্য যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। একই সঙ্গে সকল চিকিৎসক, শিক্ষকদের তিনি গবেষণায় জোর দিতে আহ্বান করেন।

শোভাযাত্রায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, চর্ম ও যৌনরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা.মুহাম্মদ মুনীর রশিদ, সোরিয়াসিস ওয়ালফেয়ার ক্লাবের সভাপতি অধ্যাপক ডা. সামিউল হক, সাধারণ সম্পাদক ডা. এম আবু হেনা চৌধুরী, চর্ম ও যৌনরোগ বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ জামাল উদ্দিন, সহযোগী অধ্যাপক ডা. লুবনা খন্দকার, সহযোগী অধ্যাপক ডা. মোঃ মুস্তাক মাহমুদ, অধিকতর উন্নয়নসমূহের প্রকল্প পরিচালক সহযোগী অধ্যাপক ডা. ফারুক হোসেন, অতিরিক্ত পরিচালক (হাসপাতাল) ডা. পবিত্র কুমার দেবনাথ প্রমুখ উপস্থিত ছিলেন।