আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছেন মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর শেহবাজ শরিফ। সোমবার ১১ এপ্রিল বিকেলে পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে বসা প্রধানমন্ত্রী নির্বাচনে তার পক্ষে ১৭৪টি ভোট পড়ে।
নিজের দলের পাশাপাশি পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), মুত্তাহিদা মজলিস-ই-আমল-সহ বেশ কয়েকটি দলের সমর্থন পেয়েছেন শেহবাজ।

দেশটির জাতীয় পরিষদের বৃহত্তম দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর আইনপ্রণেতারা সহ-সভাপতি ও সদ্য বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির নেতৃত্বে অধিবেশন বর্জন করে। ফলে শাহবাজের আর কোনো প্রতিদ্বন্দ্বী ছিলো না।

এদিন ক্ষমতাচ্যুত হওয়ার পর প্রথমবারের মতো পার্লামেন্টে উপস্থিত হন ইমরান খান। এ সময় তার পিটিআই দলীয় সদস্যরা পার্লামেন্টের ভেতরেই স্লোগান দেয়।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ছোট ভাই শেহবাজের জন্ম লাহোরে। ১৯৯৭ সালে পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে তার রাজনৈতিক জীবন শুরু হয়। ১৯৯৯ সালে এক সামরিক অভ্যুত্থানে কারারুদ্ধ ও ২০০০ সালে সৌদি আরবে নির্বাসিত হন তিনি। ২০০৭ সালে দেশে ফেরত আসার পর ২০০৮ সালে পুনরায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হন। ২০১৩ সালে তৃতীয় মেয়াদেও নির্বাচিত হন। ২০১৮ সালের ১৩ আগস্ট তিনি জাতীয় পরিষদের সদস্য হন। নওয়াজ দেশ ছাড়ার পর পিএমএল এর তিনি সভাপতি হন।