Home জাতীয় বাংলাদেশ বিশ্বে ধর্মীয় ও সামাজিক সম্প্রীতির এক উজ্জ্বল উদাহরণ: ডেপুটি স্পীকার

বাংলাদেশ বিশ্বে ধর্মীয় ও সামাজিক সম্প্রীতির এক উজ্জ্বল উদাহরণ: ডেপুটি স্পীকার

27

রাজশাহী অফিস: বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের মাধ‌্যমে বাংলাদেশে ধর্মীয় ও সামাজিক সম্প্রীতির চমৎকার বিধান দিয়ে গিয়েছেন। রাষ্ট্রের সর্বোচ্চ আইন অনুযায়ী প্রতিটি ব‌্যক্তি তাঁর পূর্ণ ধর্মীয় স্বাধীনতা ভোগ করছে। বন্ধুত্বপূর্ণ পরিবেশে সব ধর্মের মানুষ তাঁদের নিজ নিজ ধর্ম পালন করছে। বাংলাদেশ বিশ্বে ধর্মীয় ও সামাজিক সম্প্রীতির এক উজ্জ্বল উদাহরণ।
আজ (মঙ্গলবার) পাবনার বেড়া উপজেলার সামাজিক সম্প্রীতি কমিটির ‘সম্প্রীতি সমাবেশ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এ সময় তিনি উপজেলা শিক্ষা অফিস আয়োজিত ৪র্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী (পিইডিপি-৪) এর আওতায় বেড়া উপজেলার সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করেন।

ডেপুটি স্পীকার বলেন, এ দেশের ধর্মাবলম্বী মানুষ যেন তাঁদের নিজ ধর্ম নির্বিঘ্নে পালন করতে পারেন সে লক্ষ‌্যে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহায়তা করা হচ্ছে। সমাজে সম্প্রীতি প্রতিষ্ঠায় শেখ হাসিনার উদ্ভাবনী চিন্তার ফসল হলো সমাজিক সম্প্রীতি কমিটি। এর মাধ‌্যমে তিনি সম্প্রীতি প্রতিষ্ঠায় অগ্রণী ভুমিকা পালন করছেন। ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে মানুষের নৈতিক শিক্ষার কাজে ব‌্যবহার করতে হবে। মসজিদে খুতবা পড়ার সময় জঙ্গিবাদ, মাদক, দুর্নীতি এবং নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে কথা বলতে দেশের আলেম, উলামা ও খতিবদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ সবুর আলীর সভাপতিত্বে বেড়া উপজেলা পরিষদের চেয়ারম‌্যান মোঃ রেজাউল হক, ভাইস চেয়ারম‌্যান মোঃ মেসবাহ উল হক ও মোছাঃ শায়লা শারমিন ইতি এবং বেড়ার বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয় নির্বাচিত প্রতিনিধিগণ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এর আগে পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষ‌্যে প্রধানমন্ত্রীর উপহার, ভিজিএফ কর্মসূচী-২০২৩ এর আওতায় বেড়া উপজেলার অসহায় ও দুস্থ ব‌্যাক্তি/পরিবারের মাঝে খাদ‌্য সহায়তা (চাল) বিতরণ করেন ডেপুটি স্পীকার। এছাড়া বেড়া উপজেলা পরিষদ চত্বর মাঠে উপজেলা মৎস‌্য কর্মকর্তার কার্যালয়ের উদ‌্যোগে আয়োজিত ২০২২-২৩ অর্থবছরে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় নিবন্ধিত জেলেদের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে উপকরণ (বকনা বাছুর) বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শামসুল হক টুকু।
সাঁথিয়া উপজেলা তাতী লীগ আয়োজিত দিনের অপর এক অনুষ্ঠানে সাঁথিয়া‌ উপজেলার দরিদ্র প্রান্তিক ও অসহায় তাতীদের মাঝে চাল বিতরণ করেন বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার।