Home রাজনীতি প্রস্তুতি সভা করেছে আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি উপকমিটি

প্রস্তুতি সভা করেছে আ.লীগের বিজ্ঞান ও প্রযুক্তি উপকমিটি

29

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির ‘উদীয়মান ভবিষ্যতের জন্য চতুর্থ শিল্প বিপ্লব’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাতে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র কাউন্সিল হলে স্বাস্থ্যবিধি মেনে এই সভা অনুষ্ঠিত হয়।

উপকমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. হোসেন মনসুরের সভাপতিত্বে এবং কমিটির সদস্য সচিব, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুরের সঞ্চালনায় উপকমিটির সদস্যদের পাশাপাশি বিশেষ আমন্ত্রণে প্রস্তুতি সভায় অংশগ্রহণ করেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হাবিবুর রহমান, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. জাকির হোসেন, আইইইই’র উইম্যান ইঞ্জিনিয়ারিং এর চেয়ার ড. সেলিয়া শাহনাজ, বুয়েটের ড. মিজানুর রহমান, ড. মাহফুজুল ইসলাম, ড. শেখ আনোয়ারুল ফাত্তাহ, ড. মাফিজুর রহমান, আইইউটি’র ড. আশরাফুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুস্তাফিজুর রহমান ও শামশাদ নওরিন, ইউআইইউ’র ড. মুজাহিদুল ইসলাম, তথ্যপ্রযুক্তিবিদ সুফি, আইইবি’র ভাইস প্রেসিডেন্ট মঞ্জুরুল হক মঞ্জু, এজিএস রনক, ঢাকা কেন্দ্রের সম্পাদক কাজী খায়রুল বাশার, চট্রগ্রাম কেন্দ্রের সাদেক মো. চৌধুরী, আইনজীবী জীবন আহমেদ প্রমুখ। সভায় জানানো হয়, সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করবেন আইইইই’র ইতিহাসের প্রথম বাঙালি প্রেসিডেন্ট ড. সাইফুর রহমান, বুয়েটের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার এবং থাইল্যান্ডের এআইটি’র বঙ্গবন্ধু চেয়ার ড. জয়শ্রী রায় ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। এপর্যন্ত ৬৪৮ টি পেপার ও পোস্টার জমা পড়েছে। এর মধ্যে আমেরিকা, কানাডা, জাপান, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়ন, চীন, ভারত, দক্ষিণ কোরিয়ার বিভিন্ন খ্যাতনামা প্রযুক্তি প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা শতাধিক পেপার জমা দিয়েছেন।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর আন্তর্জাতিক সম্মেলনটি আয়োজনের প্রস্তুতিমূলক কার্যক্রম পর্যালোচনা করেন এবং অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া, পেপার ও পোস্টার ব্যবস্থাপনা, আন্তর্জাতিক বক্তাদের সমন্বয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ প্রচার, জার্নাল ও আর্কাইভ ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন। তিনি বলেন, সম্ভাবনাময় প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্রে এই আন্তর্জাতিক সম্মেলনে পেশাদার বিজ্ঞানী, প্রকৌশলী, শিক্ষাবিদ, গবেষক এবং শিক্ষার্থীরা তাদের জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময় করতে পারবেন যা ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশ এবং শতবর্ষী ডেল্টা প্ল্যান বাস্তবায়নের ক্ষেত্রেও পথ দেখাবে। তিনি আরো বলেন, সম্মেলনে আমন্ত্রিত ও নির্বাচিত পেপারগুলো জার্নালে প্রকাশ করা হবে। এছাড়াও কনফারেন্সে বেস্ট পেপার ও বেস্ট পোস্টার এওয়ার্ড প্রদান করা হবে। যারা স্বশরীরে কনফারেন্সে অংশগ্রহণ করতে পারবেন না, তাদের জন্য দু’দিনব্যাপী কনফারেন্সের সবগুলো সেশন লাইভ করা হবে।

প্রসঙ্গত, চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি। ‘উদীয়মান ভবিষ্যতের জন্য চতুর্থ শিল্প বিপ্লব’ শীর্ষক দু’দিনব্যাপী সম্মেলনটি আগামী ৪ নভেম্বর ২০২২ খ্রি. রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে যাত্রা এবং ডেল্টা প্ল্যান বাস্তবায়ন’।