Home রাজনীতি প্রস্তাবিত বাজেট জনদুর্ভোগ আরও বৃদ্ধি করবে

প্রস্তাবিত বাজেট জনদুর্ভোগ আরও বৃদ্ধি করবে

36

ডেস্ক রিপোর্ট: ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার কেন্দ্রীয় নেতৃবৃন্দ এক বিবৃতিতে আজ ০৩ জুন শনিবার ২০২৩-’২৪ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটকে গণমানুষের স্বার্থের পরিপন্থী হিসেবে আখ্যায়িত করে বলেন, আইএমএফ-এর পরামর্শে ও ধনিকশ্রেণির স্বার্থে প্রণীত এ বাজেট সাধারণ মানুষের জীবনে বিরাজমান সংকট আরও বৃদ্ধি করবে।
ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা’র সমন্বয়ক নয়াগণতান্ত্রিক গণমোর্চার সভাপতি জাফর হোসেন, বাংলাদেশের সাম্যবাদী আন্দোলনের সমন্বয়ক শুভ্রাংশু চক্রবর্তী, গণমুক্তি ইউনিয়নের আহবায়ক নাসির উদ্দিন আহমেদ নাসু, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর আহবায়ক সন্তোষ গুপ্ত, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান, বাংলাদেশের সমাজতান্ত্রিক মজদুর পার্টির সভাপতি শহিদুল ইসলাম, কমিউনিস্ট ইউনিয়নের আহবায়ক ইমাম গাজ্জালী গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এই সব কথা বলেন।
নেতৃবৃন্দ বলেন, ‘দেশের শ্রমিক, কৃষকসহ সংখ্যাগরিষ্ঠ মানুষ যখন তীব্র আর্থিক সংকটে জর্জরিত, তখন প্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের ওপর করের বোঝা বাড়ানো হয়েছে। করযোগ্য আয় না থাকলেও, ৪৪টি পরিষেবা নিতে গেলে ন্যূনতম ২০০০ টাকা কর প্রদান বাধ্যতামূলক করা হয়েছে। পক্ষান্তরে, সম্পদের ওপর সারচার্জ আরোপের ক্ষেত্রে ধনীদের ছাড় দেওয়া হয়েছে। নিত্যপণ্যের দাম কমানো ও কর্মসংস্থান বৃদ্ধির জন্যে সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা প্রস্তাবিত বাজেটে তুলে ধরা হয়নি। শিক্ষা, চিকিৎসা, সামাজিক সুরক্ষা খাতে কাক্সিক্ষত বরাদ্দ রাখা হয়নি। প্লাস্টিকের থালা-বাসন, টিস্যু, ন্যাপকিনসহ গৃহাস্থালি সামগ্রী এবং শিক্ষাউপকরণের ওপর ভ্যাট বৃদ্ধির ফলে সাধারণ মানুষের খরচ বৃদ্ধি পাবে। কিন্তু, শ্রমিকের মজুরি বৃদ্ধি ও নি¤œআয়ের বেসরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির কোনো আশ্বাস অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় নেই। মূল্যস্ফীতি ৬ শতাংশে নামিয়ে আনা এবং সাড়ে ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের যে লক্ষ্য ঘোষণা করা হয়েছে, সে লক্ষ্য অর্জনের বাস্তব কোনো ভিত্তি নেই’।
ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চার নেতৃবৃন্দ গণবিরোধী সরকারের প্রস্তাবিত বাজেট প্রত্যাখ্যান করেন এবং জনগণের শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান, সামাজিক সুরক্ষাসহ জনকল্যাণমূলক খাতে বরাদ্দ বৃদ্ধি ও সাধারণ মানুষের ওপর আরোপিত বাড়তি কর প্রত্যাহারের দাবি জানান।