Home রাজনীতি পাঁচ সিটি নির্বাচন: নির্বাচনে অনাগ্রহ, ভালো প্রার্থী নেই, তবু প্রার্থী দিচ্ছে জাপা

পাঁচ সিটি নির্বাচন: নির্বাচনে অনাগ্রহ, ভালো প্রার্থী নেই, তবু প্রার্থী দিচ্ছে জাপা

22

ডেস্ক রিপোর্ট: জাতীয় সংসদ নির্বাচনের কয়েক মাস আগে অনুষ্ঠেয় পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচনে সবগুলোতে অংশগ্রহণের বিষয়ে তেমন আগ্রহ ছিল না জাতীয় পার্টির (জাপা)। এর মূল কারণ, প্রতিদ্বন্দ্বিতা করার মতো কিংবা জয়ী হতে পারেন—পাঁচ সিটিতেই দলে এমন ভালো প্রার্থীর অভাব। এছাড়া সুষ্ঠু নির্বাচনের ব্যাপারেও আস্থার সংকট রয়েছে দলটির শীর্ষ নেতৃত্বের। তার পরেও দলের ভেতর-বাইরের নানা সমীকরণে অংশগ্রহণ দেখাতে শেষ পর্যন্ত পাঁচ সিটিতেই মেয়র পদে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে সাবেক স্বাস্থ্য সচিব এম এম নিয়াজ উদ্দিনকে গতকাল সোমবার মনোনয়ন দিয়েছে জাপা। খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনেও মেয়র পদে প্রার্থী দেওয়া হবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু।
নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তপশিল অনুযায়ী, আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনে ভোট হবে। এরপর ১২ জুন খুলনা ও বরিশালে এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশনে নির্বাচন।

জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, ‘আমাদের দলীয়ভাবে সিদ্ধান্ত হয়েছে যে, আমরা পাঁচ সিটিতেই মেয়র পদে প্রার্থী দেব। গাজীপুরে দেওয়া হয়েছে। বাকি চার সিটিতেও পর্যায়ক্রমে দলীয় প্রার্থী ঘোষণা করা হবে।’
জাপার দায়িত্বশীল একাধিক নেতার সঙ্গে কথা বললে তারা জানান, নির্বাচনে জেতার মতো প্রার্থী না থাকায় জাতীয় নির্বাচনেও বেশির ভাগ আসনেই প্রার্থী দিতে পারে না জাপা। বিভিন্ন সংসদীয় আসনে উপনির্বাচনেও ভালো প্রার্থীর অভাবে জাপা অনেক সময় অংশ নিতে পারে না। সাম্প্রতিক সময়েও এমনটি দেখা গেছে। এমনকি, অতীতে সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ এবং জেলা পরিষদ নির্বাচনেও সবকটিতে জাপা অংশ নিতে পারেনি। সর্বশেষ, ৬১টি জেলা পরিষদ নির্বাচনেও মাত্র পাঁচটিতে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী দিতে পেরেছিল জাপা।

গতকাল রাজধানীর বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে অনুষ্ঠিত দলটির কো-চেয়ারম্যানদের বৈঠকে পাঁচ সিটিতেই মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত হয়। এই বৈঠকেই গাজীপুরে মেয়র পদে সাবেক স্বাস্থ্য সচিব নিয়াজ উদ্দিনকে মনোনয়ন দেওয়া হয়েছে। জাপা চেয়ারম্যান জি এম কাদেরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন দলের সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং কো-চেয়ারম্যান এ বি এম রুহুল আমিন হাওলাদার ও মহাসচিব মুজিবুল হক চুন্নু।

বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে জাপা মহাসচিব বলেন, সিটি করপোরেশনের নির্বাচন দেখেই জাতীয় নির্বাচনের কৌশল ঠিক করবে জাপা। নির্বাচন কমিশন যদি সিটি করপোরেশন নির্বাচনগুলো নিরপেক্ষ করতে না পারে, মানুষের ভোটাধিকার যদি নিশ্চিত না হয়, তাহলে আগামী জাতীয় নির্বাচনে আমরা যাব কী যাব না, তখন সেই সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা আশা করছি, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরকার সিটি করপোরেশন নির্বাচনে ইসিকে সহায়তা করবে। সিটি করপোরেশন নির্বাচনই ইঙ্গিত করবে জাতীয় নির্বাচন কেমন হবে।

গাজীপুরে মেয়র পদে মনোনয়ন পাওয়া এম এম নিয়াজ উদ্দিন গাজীপুর মহানগর জাপার সভাপতি। জাপা সূত্রে জানা গেছে, সিলেটে মহানগর জাপার আহ্বায়ক নজরুল ইসলাম, বরিশালে মহানগর জাপার সদস্য সচিব ইকবাল হোসেন ও রাজশাহীতে মহানগর জাপার আহ্বায়ক সাইফুল ইসলামকে মেয়র পদে মনোনয়ন দিতে পারে জাপা। আর খুলনার প্রার্থীর বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।
ইত্তেফাক