Home শিক্ষা ও ক্যাম্পাস দেশের তরুণদের জন্য হার্ভার্ড সামার স্কুল ও হেইলিবেরি ভালুকা’র যৌথ আয়োজন

দেশের তরুণদের জন্য হার্ভার্ড সামার স্কুল ও হেইলিবেরি ভালুকা’র যৌথ আয়োজন

34

ডেস্ক রিপোর্ট: সম্প্রতি হেইলিবেরি ভালুকা এবং হার্ভার্ড সামার স্কুলের যৌথ আয়োজনে দেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হয়েছে হার্ভার্ড সেকেন্ডারি স্কুল প্রোগ্রাম প্রসঙ্গে তথ্যবিনিময় সেশন। ১০০’রও বেশি শিক্ষার্থী এবং অভিভাবক এই আয়োজনে যোগদান করেন।

ভার্চুয়াল পরিসরে আয়োজিত সেশনটিকে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য স্বাচ্ছন্দ্যে এবং আত্মবিশ্বাসের সাথে আন্তর্জাতিক মানসম্পন্ন শিক্ষা অর্জনের পথে উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে চিহ্নিত করা যায়। দেশের মেধাবী এবং প্রতিশ্রুতিশীল তরুণদের একাডেমিক ভবিষ্যতকে শক্তিশালী করে তোলার জন্য এই আয়োজন করা হয়।

হার্ভার্ড সামার স্কুল মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম একাডেমিক সামার প্রোগ্রাম, যেখানে প্রতি বছর বিশ্বের প্রায় ৩ হাজার মেধাবী হাই-স্কুল শিক্ষার্থী যোগদান করে থাকেন। সম্মানিত হার্ভার্ড ফ্যাকাল্টি এবং ভিজিটিং ফ্যাকাল্টিরা এই প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীদের ৪শ’রও বেশি কোর্সে প্রশিক্ষণ দেন। এছাড়াও প্রোগ্রাম চলাকালীন শিক্ষার্থীরা হার্ভার্ডের সেরা মানের শিক্ষাগ্রহণ, রাইটিং সেন্টার, গ্রন্থাগার, খেলাধুলার সুবিধা, জাদুঘর এবং সহ-পাঠ্যক্রমিক কার্যক্রমগুলো থেকে ব্যাপকভাবে উপকৃত হন।

মূলত বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য প্রোগ্রামটিতে যুক্ত হওয়ার শর্তাবলি, ব্যয় এবং ক্যারিয়ারের ওপর প্রোগ্রামটির প্রভাব বুঝতে সহযোগীতার জন্য সেশনটি আয়োজন করে দেশের প্রথম আন্তর্জাতিক বোর্ডিং স্কুল হেইলিবেরি ভালুকা।

“বাংলাদেশে হেইলিবেরি ভালুকার একটি স্বতন্ত্র উদ্দেশ্য রয়েছে, যেটি হল সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং উদ্ভাবনী উদ্যোগ গ্রহণের মাধ্যমে স্থানীয় শিক্ষার্থীদের জন্য শিক্ষাপ্রক্রিয়া এবং একাডেমিক সম্ভাবনাকে নতুন করে সংজ্ঞায়িত করা”, বলেন হেইলিবেরি ভালুকার প্রতিষ্ঠাতা হেডমাস্টার সাইমন ও’গ্রেডি। “হার্ভার্ডের মত সহযোগীদের সাথে নিয়ে শিক্ষাক্ষেত্রে অগ্রণী হওয়ার লক্ষ্যে আমরা এগিয়ে যাচ্ছি।“
হার্ভার্ড সামার স্কুলে সেকেন্ডারি স্কুলের প্রোগ্রাম ডিরেক্টর বিল হোলিঙ্গার, সহকারী পরিচালক ক্রিস প্যারি এবং হেইলিবেরি ভালুকার একাডেমিক ডিরেক্টর ড. সন্দীপ অনন্তনারায়ণন মূল বক্তা হিসাবে তথ্যবিনিময় সেশনটি পরিচালনা করেন।

প্রোগ্রামের অধীনে পরিচালিত কোর্স, কোর্সের সার্টিফিকেশন এবং ভবিষ্যতে কলেজ আবেদনের ক্ষেত্রে এই সার্টিফিকেটের উপযোগিতা কেমন হতে পারে – নিজ আলোচনায় বক্তারা অংশগ্রহণকারীদের সামনে তা তুলে ধরেন। ০১ ডিসেম্বর, ২০২৩ তারিখ থেকে ১৬-১৯ বছর বয়সী শিক্ষার্থীরা আগামী বছরের হার্ভার্ড সেকেন্ডারি স্কুল প্রোগ্রামে যোগদানের আবেদন করতে পারবেন। প্রোগ্রামটি হার্ভার্ড কলেজে ভর্তির কোনো নিশ্চয়তা প্রদান করে না। বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করুন –
https://summer.harvard.edu/high-school-programs/secondary-school-program/
চলতি বছর হেইলিবেরি’র ৬২ শতাংশ শিক্ষার্থী আইভি লিগ এবং রাসেল গ্রপের অন্তর্ভুক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ লাভ করেছেন।
আন্তর্জাতিক পরিসরে একাডেমিকভাবে সর্বোচ্চ সাফল্য অর্জনকারী স্কুলগুলির অন্যতম হেইলিবেরি, যেটিকে দ্য সানডে টাইমস বিশ্বে ৬ষ্ঠ সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি দিয়েছে।