Home রাজনীতি গার্মেন্টস শ্রমিকদের মজুরির দাবিতে সিপিবি’র সমাবেশ

গার্মেন্টস শ্রমিকদের মজুরির দাবিতে সিপিবি’র সমাবেশ

29

স্টাফ রিপোটার: বাঁচার মত ন্যায্য মজুরির দাবিতে আন্দোলনরত গার্মেন্টস শ্রমিকদের গুলি করে হত্যা ও তাদের উপর দমন-পীড়ন এবং দ্রুত গার্মেন্টস খাতে শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণার দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) আজ ৩ নভেম্বর ২০২৩ শুক্রবার সকাল ১১টায় ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি’র কেন্দ্রীয় সহকারী সাধারণ সম্পাদক কমরেড মিহির ঘোষ, কেন্দ্রীয় কমিটির সদস্য ও শ্রমিকনেতা কমরেড রুহুল আমীন, পার্টির কেন্দ্রীয় সংগঠক গার্মেন্টস শ্রমিকনেতা কমরেড সাদেকুর রহমান শামীম প্রমুখ। ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গাজীপুর, মিরপুরসহ বিভিন্ন অঞ্চলে গার্মেন্টস শ্রমিকরা মজুরি বৃদ্ধির জন্য যে লড়াই আন্দোলন করছে, সেই যৌক্তিক আন্দোলনকে দমন করার জন্য সরকার ও মালিকপক্ষ পুলিশ ও গুন্ডাবাহিনী লেলিয়ে দেয়, হামলা করে, মামলা দিয়ে ,গুলি করে শ্রমিক হত্যা করে শ্রমিকের যৌক্তিক আন্দোলনকে দমনের চেষ্টা কখনই সফল হবে না।
নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যের অব্যাহত উর্ধ্বগতি, আয় বৈষম্য শ্রমিকদের জীবনকে দুর্বিসহ করে তুলেছে। শ্রমিকরা বাধ্য হয়ে জীবন বাঁচানোর তাগিদেই আন্দোলনে নেমেছে। শ্রমিকের মুখে আহারের বন্দোবস্ত না করে মালিক পক্ষের তাবেদার সরকার শ্রমিকের বুকে বুলেটবিদ্ধ করে হত্যা করছে, শ্রমিকের ঘরের ব্যবস্থা না করে তাদের নামে মামলা দিয়ে তাদের ঠিকানাহীন করছে।
নেতৃবৃন্দ সমাবেশ থেকে শ্রমিকদের আন্দোলনে সংহতি জানিয়ে বলেন, কমিউনিস্ট পার্টি শ্রমিক শ্রেণীর পার্টি, মেহনতি মানুষের পার্টি। এই পার্টি শ্রমিক স্বার্থে সর্বদাই এই সংগ্রামে তাদের সাথে থেকে এই সংগ্রাম অগ্রসর করে নিয়ে যাবে।
সমাবেশ থেকে নেতৃবৃন্দ বলেন, অবিলম্বে শ্রমিক নির্যাতন ও হত্যা বন্ধ করতে হবে। এবং হত্যাকারীদের খুজে বের করে গ্রেফতার ও বিচারের আওতায় নিয়ে আসতে হবে। শুধু গার্মেন্টস নয় সকল ক্ষেত্রেই বর্তমান বাজার দর অনুযায়ী সকল ক্ষেত্রে শ্রমিকদের জন্য ন্যূনতম জাতীয় মজুরি ঘোষণা করে তা কার্যকর করতে হবে এবং গার্মেন্টস ক্ষেত্রে তাদের যৌক্তিক মজুরির দাবি মেনে নিতে হবে।