Home রাজনীতি ভাষাসংগ্রামী আব্দুল মতিনের ৭ম মৃত্যুবার্ষিকী

ভাষাসংগ্রামী আব্দুল মতিনের ৭ম মৃত্যুবার্ষিকী

43

ডেস্ক রিপোর্ট: আজ ৮ অক্টোবর ছিল ভাষাসংগ্রামী, কমিউনিস্ট বিপ্লবী কমরেড আব্দুল মতিনের ৭ম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষ্যে বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ রাজধানীর পরীবাগস্থ সংস্কৃতি বিকশ কেন্দ্রে এক আলোচনা সভার আয়োজন করে। সভায় কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড মোশাররফ হোসেন নান্নু-এর সভাপত্বিতে আলোচনা করেন অধ্যাপক আবদুস সাত্তার, ডা. হারুন অর রশিদ, শামীম ইমাম, মফিজুর রহমান লালটু, বিধান দাস, গুলবোদননেসা মনিকা প্রমুখ। সভাটি সঞ্চালনা করেন কমরেড নজরুল ইসলাম।
বক্তারা বলেন, দেশের এই চরম দুঃসময়ে আব্দুল মতিনের মত নির্ভিক, নির্লোভ, দেশপ্রেমিক কমিউনিস্ট নেতা শ্রমজীবী-মেহনতি মানুষের বড়ই প্রয়োজন ছিল। আব্দুল মতিন বাঙালী জাতিসত্ত¡ার চেতনার যেমনভাবে তৎকালীন পাকিস্তানের প্রভাবশালী ও জনপ্রিয় প্রধানমন্ত্রীর সামনে যেমন ‘নো’ ‘নো’ ধ্বনি তুলেছিলেন- আজকে দেশের চরম ফ্যাসিবাদী দুঃসময়ে শেখ হাসিনাকেও নো নো বলার ও ক্ষমতা থেকে উৎখাদ করার সাহসী নেতৃত্ব প্রয়োজন।
বক্তরা আরো বলেন, দেশের জনগণের ন্যূনতম গণতান্ত্রিক অধিকার নেই, ডিজিটাল নিরাপত্তার নামে মত প্রকাশের অধিকার রুদ্ধ করা হয়েছে। ভোট ও ভাতের অধিকার কেড়ে নেয়া হয়েছে। উন্নয়ন আর মেগাপ্রকল্পের নামে চলছে মেগা লুটপাট। এই অবস্থা থেকে মুক্তি পেতে এই সরকারকে উৎখাত করে শ্রমিক-কৃষক-মেহনতিদেও সরকার ও রাষ্ট্র গঠন করতে হবে। এই লক্ষ্যে মেহনতি জনগণের পক্ষের শক্তি তথা কমিউনিস্ট, বামপন্থীদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলতে হবে।