Home রাজনীতি কমরেড রতন সেন হত্যা দিবসে শ্রদ্ধার্ঘ্য অর্পণ

কমরেড রতন সেন হত্যা দিবসে শ্রদ্ধার্ঘ্য অর্পণ

66

হত্যাকান্ডের পুনঃতদন্ত ও বিচার দাবি সিপিবি’র

স্টাফ রিপোটার: আজ ৩১ জুলাই বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় সম্পাদকমন্ডলীর সাবেক সদস্য, খুলনা জেলার সাবেক সভাপতি, বাংলাদেশ কৃষক সমিতি খুলনা জেলার সাবেক সভাপতি, ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রসেনানী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট মার্কসবাদী তাত্ত্বিক, কমরেড রতন সেন-এর হত্যাকান্ডের ৩০ বছর।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে মুক্তিভবনে কমরেড রতন সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। পার্টির সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলমের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন কর্মসূচিতে অংশগ্রহণ করেন পার্টির সাবেক সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, সহকারী সাধারণ সম্পাদক কমরেড মিহির ঘোষ, সভাপতিম-লীর সদস্য কমরেড শাহীন রহমান, কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড আবদুল্লাহ ক্বাফী রতন, অনিরুদ্ধ দাশ অঞ্জন, লুনা নূর, মানবেন্দ্র দেবসহ পার্টির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
শ্রদ্ধার্ঘ্য নিবেদন শেষে সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম সংক্ষিপ্ত বক্তব্যে, এখনও পর্যন্ত হত্যাকা-ের বিচার না হওয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন এবং হত্যাকারীদের চিহ্নিত ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। তিনি আরও বলেন, ১৯৯২ সালে দিনের বেলায় খুলনা জেলা প্রশাসক ও পুলিশ সুপার এর কার্যালয়ের সামনে কমরেড রতন সেনকে হত্যা করা হলেও এখনও এর বিচার সম্পন্ন হয়নি। ওই সময় গোয়েন্দা সংস্থা হত্যাকারী ও নেপথ্যের হোতাদের চিহ্নিত করলেও তাদের বিচার হয়নি। এ ধরনের হত্যাকা-ের বিচার না হওয়া, বিচারহীনতাই দেশের হত্যা-খুনের রাজনীতিকে চলমান রেখেছে।
তিনি আরও বলেন, কমরেড রতন সেনের স্বপ্ন শোষণহীন সমাজ তথা সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে কমিউনিস্টরা অবিচল থাকবে। বক্তব্যে তিনি কমরেড রতন সেন হত্যা মামলার পুনঃতদন্ত ও বিচারের দাবি জানান।