Home জাতীয় শব্দের মানমাত্রা পরিমাপ সংক্রান্ত জরিপের ভ্যালিডেশন কর্মশালা অনুষ্ঠিত

শব্দের মানমাত্রা পরিমাপ সংক্রান্ত জরিপের ভ্যালিডেশন কর্মশালা অনুষ্ঠিত

33

স্টাফ রিপোটার: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প” এর আওতায় সারাদেশে পরিচালিত শব্দের মানমাত্রা পরিমাপ জরিপের ভ্যালিডেশন কর্মশালা ৯ ফেব্রুয়ারি পরিবেশ অধিদপ্তর সদর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ শাহাব উদ্দিন এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সম্মানীত সচিব, ড. ফারহিনা আহমেদ ও বিআরটিএ এর চেয়ারম্যান জনাব নূর মোহাম্মদ মজুমদার। উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ। বিভিন্ন প্রতিষ্ঠান, দপ্তর, বিশ্ববিদ্যালয়, ইমাম, পুরোহিত, ডাক্তার, সাংবাদিক ও পরিবহন মালিক- শ্রমিক ইউনিয়নের প্রতিনিধিসহ অতিথিবৃন্দের উপস্থিতিতে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক সৈয়দা মাছুমা খানম (যুগ্মসচিব)। স্বাগত বক্তব্যে প্রকল্পের কার্যক্রম ও অগ্রগতি তুলে ধরেন এবং প্রকল্পটি বাস্তবায়নে সকল অংশীজনসহ সর্বস্তরের মানুষের সহযোগিতা কামনা করেন।

মাননীয় মন্ত্রী জনাব মোঃ শাহাব উদ্দিন এমপি তার বক্তব্যে শব্দদূষণ বিষয়ে সকলকে অবহিত করা এবং জনসচেতনতা বাড়ানোর পরামর্শ দেন। তিনি পুলিশ, বিআরটিএ, বিআরটিসি, ডাক্তার, বিশেষজ্ঞ, বাস-মালিক সমিতি, প্রেস, স্বেচ্ছাসেবক সংগঠনসহ কর্মশালায় উপস্থিত সকলকে শব্দদূষণের ক্ষতিকর দিকটি উপলব্ধি করে নিজ নিজ অবস্থান থেকে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের নির্দেশ দেন। একইসাথে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আইন প্রয়োগের উপরও গুরুত্বারোপ করেন। যানবাহন থেকে হাইড্রোলিক হর্ন অপসারণের জন্য বিআরটিএ, বিআরটিসি, বাস মালিক এসোসিয়েশনের প্রতিনিধি এবং পুলিশ বিভাগকে অনুরোধ করেন।

মন্ত্রণালয়ের সচিব তার বক্তব্যে শব্দদূষণের উৎসসমূহ বন্ধ করতে সকল সেক্টরের সহায়তা কামনা করেন এবং প্রয়োজনে তাদের বিরূদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা বলেন। একইসাথে সরকারি ও বেসরকারি সকল প্রশিক্ষণ পর্যায়ে শব্দদূষণকে অন্তর্ভূক্ত করার উদ্যোগ গ্রহণের কথা বলেন।
বিআরটিএ এর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, বিআরটিএ এর নিয়মিত যে প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে সেখানে শব্দদূষণের ক্ষতিকর দিক সম্পর্কে ড্রাইভারদেরকে সচেতন করা হয়। তিনি বিআরটিএ এর পক্ষ থেকে শব্দদূষণ নিয়ন্ত্রণে নিয়মিত মোবাইল কোর্টসহ অন্যান্য কার্যক্রম চলমান রয়েছে বলে উল্লেখ করেন। শব্দদূষণের ফলে স্বাস্থ্য ঝুঁকির নানান দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এ্যাসোসিয়েট প্রফেসর (ইএনটি) ডা: হুসনে কমর ওসমানী।
কর্মশালার সভাপতি পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক তার সমাপনী বক্তব্যে বলেন, শব্দদূষণমুক্ত বাংলাদেশ গড়তে প্রস্তাবিত অনেকগুলো কাজ ইতোমধ্যে বাস্তবায়ন করা হয়েছে। অল্প কিছুদিনের মধ্যে টেলিভিশন, বেতার, ফেসবুকে প্রচারণার কার্যক্রম শুরু হবে। বিআরটিএর সহযোগিতায় ড্রাইভারদের নিয়মিতভাবে শব্দদূষনের উপর প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়াও শিক্ষার্থী, ইমাম, নির্মান শ্রমিক, সরকারী কমকর্তা-কর্মচারীবৃন্দ, বিভিন্ন পেশাজীবী, বেসরকারী সংস্থার প্রতিনিধিদের নিয়মিতভাবে প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম চলমান আছে। একই সাথে সারাদেশে শব্দদূষণ নিয়ন্ত্রণে মোবাইল কোর্ট নিয়মিতভাবে পরিচালিত হচ্ছে। তিনি প্রকল্পের উদ্দেশ্য বাস্তবায়নে সকল সেক্টরের সহযোগিতা প্রত্যাশা করেন ।

উক্ত জরিপ কার্যক্রমের উপর তথ্য উপস্থাপন করেন ইকিউএমএস এর চেয়ারম্যান ফরহাদ ইকবাল। অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইর অনুষদের ডীন ড. সীমা জাহান, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ডীন প্রফেসর ড. আহমদ কামরুজ্জমান মজুমদার, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি জনাব কাওসার রহমান, ডিবেট ফর ডেমোক্রেসির নির্বাহী পরিচালক জনাব হাসান আহমেদ চৌধুরী কিরণ, নটরডেম কলেজের ন্যাচার স্টাডি ক্লাবের মডারেটর জনাব বিপ্লব দেবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, অন্যান্য সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ চিকিৎসক, পুলিশ (ট্রাফিক) বিভাগের কমকর্তাবৃন্দ, ঢাকা উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশনের প্রতিনিধি, বেসরকারি সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন, প্রেস ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ।