Home সারাদেশ তীব্র শীতে বিপাকে দিনমজুর শ্রমজীবীরা

তীব্র শীতে বিপাকে দিনমজুর শ্রমজীবীরা

20

সৈয়দ রাসেল আহমদ,সিলেট অফিস: মাঘের শুরুতে সিলেটে চলছে হাড়কাঁপানো শীত। প্রতিদিনই বাড়ছে শীতের তাপমাত্রা । এতে করে বেড়েই চলছে শ্রমিকদের দুর্ভোগ। ভোর হলে দেখা মিলছে ঘন কুয়াশার পাশাপাশি হিমেল হাওয়ার তীব্রতা।

রোববার সকালে সিলেট আবহাওয়া অফিস এর রেকর্ড অনুযায়ী সিলেটের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৬ সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সিলেটে গত কয়দিন থেকে শীতের তীব্রতা বেশি দেখা যাচ্ছে। দিনের বেলায় আকাশ বেশির ভাগ কুয়াশা দেখা যায়। শীতের দাপটে সবচেয়ে বেশি বিপাকের মধ্যেশ্রেণির শ্রমজীবী ও নিম্ন-আয়ের মানুষেরা। জীবিকার তাগিদে হাড় কাঁপানো শীতকে উপেক্ষা করে কাজের সন্ধানে বের হতে হচ্ছে তাদের।

সিলেট নগরীর এলাকা ঘুরে দেখা গেছে, কাজের সন্ধানে এসে দিন মজুররা বেকার বসে আছেন। কাজ না পেয়ে কর্মহীন থাকতে হচ্ছে তাদের।

দিনমজুর আজিজ মিয়া বলেন, মাঘের প্রথম থেকে আমাদের কাজ কর্ম নেই, ভোর হলে ঘর থেকে বের হয়ে আসছি তারপর ও কাজের দেখা মিলে না, মিলে না সূর্যের দেখা। আমার ঘরে খাবার নেই, তাই কঠিন একটা পরিস্থিতির মধ্যে আছি। আমরা শ্রমিক মানুষ কাজ না করলে খাবো কিভাবে। তাই ঘনকুয়াশা ও তীব্র শীত আমাদের কাছে হার মানছে। কাজের সন্ধানে বের হতে হচ্ছে আমাদের। আবার যে কাজ পাচ্ছি সে কাজ ঠান্ডার কারণে করতে পারছি না, আমাদের কষ্ট কেউ দেখবে না। শীতে আমাদের মতো দিন মজুরদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

নগরীর বন্দরবাজার জেল রোড পয়েন্টে কাজের জন্য অপেক্ষমান শ্রমজীবী আনু মিয়া বলেন, গত ৪দিন থেকে কোন কাজ পাইনি। শীতের কারনে কেউ কাজে নিচ্ছে না। বাসায় অসুস্থ মা রয়েছে। আজও যদি কাজ না পাই তাহলে না খেয়ে থাকতে হবে।

জেল রোড পয়েন্টে কাজের জন্য সন্ধানে আসা শ্রমজীবী নারী রাহেলা বেগম জানান, তার স্বামী দীর্ঘদন থেকে বিছানায় শয্যাশায়ী। তাই গত দুই মাস ধরে সংসার সামলাতে প্রতিদিন এখন থেকে কাজে যান। এখন শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় দুই দিন থেকে কোন কাজ পান নি।

তবে তাদের আশা শীতের তীব্রতা একটু কমলে আবারও কাজের সন্ধান পাবেন তারা।