Home কৃষি ঠাকুরগাঁওয়ে আরডিআরএস এর জিংক ও আয়রন সমৃদ্ধ ধানের বীজ বিতরণ।

ঠাকুরগাঁওয়ে আরডিআরএস এর জিংক ও আয়রন সমৃদ্ধ ধানের বীজ বিতরণ।

95

মোঃ মহশীন আলী, রংপুর অফিস: জিঙ্ক ও আয়রন সমৃদ্ধ ধান চাষে কৃষকদের উদ্বুদ্ধকরণের লক্ষ্যে ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার আটটি ইউনিয়নের ৯০০ জন কৃষাণীর মাঝে বিভিন্ন জাতের হাইব্রিড ধানের বীজ বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে ১৭ ডিসেম্বর ২০২৩ ইং তারিখ রবিবার রাতোর ইউনিয়ন ফেডারেশনে আরডিআরএস বাংলাদেশ কর্তৃক আয়োজিত কৃষক প্রশিক্ষণ ও বীজ বিতরণ শীর্ষক এক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রাতোর ইউনিয়ন আইডিআরএস ফেডারেশনের সভাপতি মত্তেন্দ্র নাথ রায়ের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠান আয়োজন ও বাস্তবায়নকারী সংস্থা আরডিআরএস বাংলাদেশ, ঠাকুরগাঁও জেলার টেকনিক্যাল অফিসার (কৃষি) মোঃ রবিউল আলমের সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি ঠাকুরগাঁও এর উপ-পরিচালক কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাণীশংকৈল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা কৃষিবিদ মোঃ শহীদুল ইসলাম, বীজ দাতাকারী প্রতিষ্ঠান হারভেস্ট প্লাস এর রি-অ্যাক্টস ইন প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার মোঃ মজিবর রহমান, উক্ত প্রকল্পের তত্ত্বাবধানকারী আরডিআরএস ঠাকুরগাঁও জেলার কমিউনিটি ডেভলপমেন্ট সুপারভাইজার মোঃ শশীউল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ মাসুদ রানা।

উক্ত প্রশিক্ষণ ও বীজ বিতরণ অনুষ্ঠানে ব্রিধান-৭৪, ব্রিধান-৮৪ ও বঙ্গবন্ধু-১০০ জাতের বীজ বিতরণ করা হয়। প্রতি কৃষাণীকে একজাতীয় ৪(চার) কেজি করে বীজ প্রদান করা হয়।

অনুষ্ঠানে অতিথিগণ জিঙ্ক ও আয়রণ সমৃদ্ধ খাদ্য মানব দেহের জন্য কেন দরকার তার গুরুত্বের কথা উল্লেখ করে এ জাতীয় ধান চাষের কৌশল, বীজ সংরক্ষণ ও পরবর্তীতে আরো বেশি বেশি এই জাতীয় ধান উৎপাদনের লক্ষ্যে আগ্রহী কৃষানীদের মাঝে আলোচনা করেন।