Home জাতীয় জীবন-মৃত্যু সন্ধি থেকে বেঁচে ওঠা মা শিশুকন্যার নাম রাখলেন ‘হাসিনা’

জীবন-মৃত্যু সন্ধি থেকে বেঁচে ওঠা মা শিশুকন্যার নাম রাখলেন ‘হাসিনা’

34

ডেস্ক রিপোর্ট:জীবন-মৃত্যুর লড়াই থেকে ছাত্রলীগ কর্মীর রক্তে বেঁচে ওঠা প্রসূতি মা তার নবজাতক কন্যার নাম রেখেছেন ‘হাসিনা’।

বৃহস্পতিবার রাতে ঢাকা মেডিকেল কলেজে অসুস্থ এই প্রসূতি মা রক্তের অভাবে মৃত্যুর মুখোমুখি হন। কিন্তু কোনোভাবে রক্তের ব্যবস্থা করতে পারছিল না তার পরিবার। রাত ৩টায় চিকিৎসক জানান, রক্ত ছাড়া প্রসূতিকে বাঁচানো সম্ভব নয়।

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা দরিদ্র রোগীর পরিবার ছাত্রলীগের ভার্চুয়াল ব্লাড ব্যাংকের কথা জানতে পেরে ব্লাড ব্যাংককর্মীদের সাথে যোগাযোগ করে। ওই রক্তের গ্রুপ কার আছে তা জানতে রাত জেগে ছাত্রলীগ কর্মীরা বিভিন্ন ক্যাম্পাসে যোগাযোগ করে। অবশেষে তারা কবি নজরুল কলেজের এক ছাত্রলীগের কর্মীকে খুঁজে পায়।

তখনই হাসপাতালে ছুটে এসে ছাত্রলীগের সেই কর্মী রক্ত দেন। রক্ত দেয়ার পর ভোর রাতে বেঁচে ওঠেন সেই মা। জন্ম দেন কন্যাশিশুর। নবজাতকের বাবা-মা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কন্যার নাম রাখেন ‘হাসিনা’।

তারা বলেন, ‘ছাত্রলীগের কর্মী রক্ত না দিলে আমাদের মেয়েকে পৃথিবীর মুখ দেখাতে পারতাম কি না তা বলতে পারব না। তাই ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী ও অভিভাবক শেখ হাসিনার নামে আমাদের মেয়ের নাম রেখেছি হাসিনা। আমাদের মেয়ে বড় হয়ে শেখ হাসিনার আদর্শ নিয়ে এভাবে মানুষের জন্য কাজ করবে।’ ঢামেক হাসপাতালে মা শিশু দু’জনই ভালো আছেন।