Home সাহিত্য ও বিনোদন রাজশাহীর পদ্মায় বাংলা নাট্যের নৌযাত্রা

রাজশাহীর পদ্মায় বাংলা নাট্যের নৌযাত্রা

43

মো.পাভেল ইসলাম রাজশাহীঃ রাজশাহীর পদ্মা নদীতে বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাংস্কৃতিক অভিযাত্রা ‘বাংলা নাট্যের নৌযাত্রা’ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টার দিকে রাজশাহী নগরীর আলুপট্টি বটতলার পদ্মা পাড় থেকে এই নৌযাত্রা শুরু হয়। দুপুর ১২ টার দিকে জেলার চারঘাট উপজেলার বড়াল পাড়ে এই নৌযাত্রা পৌঁছায়।

বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফের নেতৃত্ব এই সাংস্কৃতিক নৌযাত্রায় ১৫টি রঙিন নৌকায় দুই শতাধিক সাংস্কৃতিক কর্মী অংশগ্রহণ করেন। বড়াল পাড়ে পৌঁছালে চারঘাট গ্রাম থিয়েটারের নেতৃবৃন্দ এবং সাংস্কৃতিক কর্মীরা তাঁদের স্বাগত জানান।

এরপর চারঘাট পদ্মা বড়াল থিয়েটারের ইলামিত্র মঞ্চ থেকে সাংস্কৃতিক অভিযাত্রায় একটি র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে এসে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চে মিলিত হয়।

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের শুরুতেই বীর মুক্তিযোদ্ধাদের অনুষ্ঠান মঞ্চে সম্মাননা দেওয়া হয়। আলোচনা সভার শুরুতে চারঘাট পদ্মা বড়াল থিয়েটারের ভারপ্রাপ্ত সভাপতি এখলাক হোসেন অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন।

এরপর সাংস্কৃতিক অভিযাত্রা নিয়ে বক্তব্য রাখেন, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু,সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যত্বত্ত্ব বিভাগের অধ্যপক লুৎফর রহমান,উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম,উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহরাব হোসেন,পৌর মেয়র একরামুল হক প্রমুখ।

নাসির উদ্দিন ইউসুফ বলেন,বিগত প্রায় চারদশকের বেশি সময় ধরে দেশবাপী বাংলার এতিহ্য এবং সংস্কৃতি নিয়ে কাজ করে আসছে বাংলাদেশ গ্রাম থিয়েটার।আমাদের উদ্দেশ্য বাঙালির হাজার বছরের অসাম্প্রদায়িক সাংস্কৃতিক চেতনাকে সুসংহত করে ভবিষ্যতের অভিসারী করা।তারই অংশ হিসেবে রাজশাহীর আলুপট্টি পদ্মা পাড় থেকে সাংস্কৃতিক নৌযাত্রা শুরু হয়ে চারঘাটের বড়াল পাড়ে এসে শেষ হয়েছে। পর্যায় দেশের সব জায়গায় এই সাংস্কৃতিক অভিযাত্রা করা হবে। যা আমাদের হাজার বছরের লোক সংস্কৃতিকে গণ মানুষের কাছে পৌছে দিবে।

আলোচনা সভা শেষে বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রেসিডিয়াম সদস্য ও লোক গবেষক কাজী সাঈদ হোসেন দুলাল,চারঘাট পদ্মা বড়াল থিয়েটারের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক মোজাম্মেল হক ও সদস্য আজমল হকের মৃত্যুতে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে-মাথাল রাজশাহীর পরিবেশনায় গম্ভীরা,গ্রাম থিয়েটারের পরিবেশনায় আলকাপ রঙ্গরস এবং চারঘাট বড়াল থিয়েটারের পরিবেশনায় মাদার অবলম্বনে বহুরূপে আসবো ফিরে ও মনসামঙ্গল অবলম্বনে নীলমণি পরিবেশন করা হয়।