Home স্বাস্থ্য বিএসএমএমইউতে ২৮ ডিসেম্বর বোনম্যারো ট্রান্সপ্লান্ট শুরু করা হবে: উপাচার্য

বিএসএমএমইউতে ২৮ ডিসেম্বর বোনম্যারো ট্রান্সপ্লান্ট শুরু করা হবে: উপাচার্য

18

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘ হ্যান্ডস অন ট্রেনিং অন হিস্টারোস্কপি এন্ড ল্যাপারোস্কপি’ শীর্ষক দুই দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ১০টায় ( ২৬ নভেম্বর ২০২৩) কেবিন ব্লকের ৯ম তলায় এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলোজি এন্ড ইনফার্টিলি বিভাগ। আয়োজিত অনুষ্ঠানে একই সঙ্গে রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলোজি এন্ড ইনফার্টিলি বিভাগে নতুন একটি ল্যাপারোস্কপি মেশিনও উদ্বোধন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ প্রশক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেন।

উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, উপাচার্য হিসেবে যোগদান করার পর থেকেই আমি চেষ্টা করছি প্রতিদিনই কিছু না কিছু নতুন করে করার। এভাবে প্রতি সপ্তাহে ও প্রতিমাসে নতুন কিছু করার প্রত্যয়ে প্রতিনিয়ত আমার শিক্ষকদের অনুপ্রেরণা মূলক তাগাদা দিয়ে যাচ্ছি। এ কারণেই প্রতিমাসে দেশের স্বাস্থ্যখাতের ইতিহাসে অন্তঃন্ত একটি করে মাইলফলক যুক্ত করতে সমর্থ হয়েছি। আমার আগে অনেকেই দায়িত্বপালন করেছেন। সবাই রুটিন দায়িত্ব পালন করে চলে গেছেন। আমি সবাইকে নিয়ে নতুন নতুন কাজ করার চেষ্টা অব্যাহত রেখেছি। একারণেই আমরা সফল লিভার ট্রান্সপ্লান্ট, ক্যাডাভেরিক ট্রান্সপ্লান্ট, শিশু কিডনি ট্রান্সপ্লান্ট, করতে সফল হয়েছি। আমার সময়ে অন্ধদের চোখের আলো ফেরানোর জন্য কর্নিয়া প্রতিস্থাপন কার্যক্রম জোরদার করেছি।

তিনি বলেন, সুপার স্পেশালাইজড হাসপাতালে প্রতিস্থাপন কার্যক্রম ব্যাপকভাবে চলছে। সব ঠিকঠাক থাকলে ২৮ ডিসেম্বরে আমরা বোন ম্যারো ট্রান্সপ্লান্ট করব। জানুয়ারি মাসে আরো একটি নতুন মাইলফলক যুক্ত হবে।

কর্মশালায় সভাপতিত্ব করেন রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলোজি এন্ড ইনফার্টিলি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. জেসমিন বানু। কর্মশালায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৪০ জন চিকিৎসক অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অধ্যাপক ডা. জেসমিন বানু গত ১ বছরের সামগ্রিক কার্যক্রমের উপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। গত ১ বছরে ইনফার্টিলিটি বিভাগের বির্হিবিভাগ মোট ১৭ হাজার ৯শ ২৩ জন রোগী, যার মধ্যে নতুন রোগী ১০ হাজার ৬ শ ১৯ জন ও পুরান রোগী ৭ হাজার ৩ শ ৩ জন রোগী সেবা নিয়েছেন। বিভাগটি ২৯৬টি ছোট বড় অপারেশন হয়েছে।

অনুষ্ঠানে শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসেন, গাইনোকোলোজিক্যাল অনকোলজি বিভাগের অধ্যাপক ডা. জান্নাতুল ফেরদৌস জোনাকি, রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলোজি এন্ড ইনফার্টিলি বিভাগের অধ্যাপক ডা. শাকেলা ইসরাত, সহযোগী অধ্যাপক ডা. ফারজানা দীবা, সহকারী অধ্যাপক ডা. শাহীন আরা আনোয়ার, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলোজি এন্ড ইনফার্টিলি বিভাগের ফেস-বি রেসিডেন্ট ডা. মোস্তফা মোঃ আল তারিক (রনি) প্রমুখ উপস্থিত ছিলেন।