Home সারাদেশ জামালপুরে জাতিসংঘের শিশু অধিকার সনদের প্রতিবেদন প্রণয়ন বিষয়ক পরামর্শসভা

জামালপুরে জাতিসংঘের শিশু অধিকার সনদের প্রতিবেদন প্রণয়ন বিষয়ক পরামর্শসভা

40

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ জামালপুরে চাইল্ড রাইটস অ্যাডভোকেসি কোয়ালিশন ইন বাংলাদেশের কারিগরী সহায়তায় এবং উন্নয়ন সংঘ(ইউএস) ও বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) এর যৌথ উদ্যোগে জাতিসংঘের শিশু অধিকার সনদের আওতায় প্রতিবেদন প্রণয়ন বিষয়ক পরামর্শসভা অনুষ্ঠিত হয়।

উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লার সভাপতিত্বে এবং মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ শিশু অধিকার ফোরামের কো-অর্ডিনেটর সাফিয়া সামি। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীতেষ চন্দ্র সরকার।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত পরামর্শ সভায় আরও বক্তব্য রাখেন জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)কাজী শাহনেওয়াজ,শহর সমাজসেবা কর্মকর্তা ফারুক মিয়া,জামালপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ফারজানা লিটা প্রমুখ। সভায় দলীয় আলোচনা পরিচালনা করেন উন্নয়ন সংঘের সহকারী পরিচালক মুর্শেদ ইকবাল।

সভায় শিশু অধিকার ব্যবস্থাপনা, শিশুদের বিরুদ্ধে সহিংসতা,বাল্যবিয়ের মতো ক্ষতিকর ও প্রচলিত চর্চা,শিক্ষা, স্বাস্থ্য ও বিনোদনের অধিকার,শিশুশ্রম, কিশোর বিচার ব্যবস্থা,জলবায়ু ন্যায্যতা,রোহিঙ্গা শিশু এবং শিশু অধিকার সংক্রান্ত আইন ও চুক্তি সমূহসহ জামালপুরের শিশু পরিস্থিতি নিয়ে বিশ্লেষণমুখী আলোচনা হয়। যা প্রতিবেদন প্রণয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শীতেষ চন্দ্র সরকার বলেন, শিশু বিষয়ক প্রতিবেদন তৈরি, উপস্থাপন এবং তা যথাযথ কর্তৃপক্ষের বিশ্লেষণ শেষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারলে শিশুদের সুরক্ষা এবং স্বাভাবিক বিকাশের ক্ষেত্রে বিশাল অবদান রাখবে। জামালপুরের প্রেক্ষিত বিবেচনা করে আমরাও ভূমিকা রাখতে পারবো। তিনি প্রতিবেদনের খসড়া কপি ও তথ্য, উপাত্তগুলো সরবরাহ করার জন্য অনুরোধ জানান।