Home শিক্ষা ও ক্যাম্পাস জাবিতে ডিমেনশিয়া সচেতনমূলক সেমিনার অনুষ্ঠিত

জাবিতে ডিমেনশিয়া সচেতনমূলক সেমিনার অনুষ্ঠিত

35

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মাইক্রোবায়োলজি বিভাগের আয়োজনে ডিমেনশিয়া সচেতনমূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব আলঝেইমার্স মাস সেপ্টেম্বর ২০২৩ উপলক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সোমবার ২৫ সেপ্টেম্বর বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ- উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ। সেমিনারে সভাপতিত্ব করেন মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সালেকুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে
উপ- উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, আলঝেইমার্স দীর্ঘস্থায়ী ও অনিরাময় যোগ্য রোগ, যা মস্তিষ্ককে আক্রমণ করে এবং ধীরে ধীরে কর্মক্ষমহীন করে ফেলে। এ রোগে আক্রান্ত ব্যক্তি অন্যের ওপর সার্বক্ষণিক নির্ভরশীল হয়ে পড়েন। তাই ডিমেনশিয়া রোগীদের প্রতি বিশেষ যত্নবান হতে হবে। আবার এই রোগীর পরিবার বা দেখানোকারী ব্যক্তির ওপর মানসিক অনেক চাপ পড়ে। সে জন্য তাদের প্রতিও সকলের সংবেদনশীল আচরণ করা উচিৎ।
এ সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. নুহু আলম। আরও বক্তব্য রাখেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান মেডিক্যাল অফিসার ডা. মো. শামছুর রহমান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহযোগী অধ্যাপক ড. সালমা আক্তার। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ডা. বদরুল ইসলাম সিনহা এবং ডা. আজিজুল হক। বিশ্ব আলঝেইমার্স মাস উপলক্ষে সেমিনার শুরুর আগে বেলা দশটায় মাইক্রোবায়োলজি বিভাগের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়।র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করে সিনেট হলে এসে শেষ হয়।